যেদিক থেকে শব্দ আসছে সেদিকেই ঘুরে যাবে স্মার্টফোনের ক্যামেরা! অদ্ভুত টেকনোলজির পেটেন্ট ফাইল করল Nokia

nokia files patent for a smartphone camera that automatically follows sound

আমরা এর আগে বিভিন্ন ধরনের টেকনোলজি নিয়ে কাজ করতে দেখেছি স্মার্টফোন কোম্পানিগুলোকে। দেখেছি এয়ার চার্জিং টেকনোলজি (Air Charging Technology)। তার সাথে অতিসম্প্রতি শাওমির তরফ থেকে আমরা দেখেছি সাউন্ড চার্জিং টেকনোলজি। এবার আরও এক অদ্ভুত রকমের পেটেন্ট ফাইল করে শোরগোল ফেলে দিয়েছে নোকিয়া। 

যেদিক থেকে শব্দ আসছে সেদিকেই ঘুরে যাবে স্মার্টফোনের ক্যামেরা

এবার Nokia যে পেটেন্ট এর জন্য এপ্লাই করেছে যেখানে দেখা যাচ্ছে স্মার্টফোনের ক্যামেরা মডিউল অটোমেটিক ফলো করছে সাউন্ডের সোর্সকে। অর্থাৎ ক্যামেরা মডিউলটি ঘুরতে পারবে স্মার্টফোনের উপরে। এবং তার সাথে যে দিক থেকে শব্দ আসবে সে দিকে ঘুরে যাবে ক্যামেরা নিজে থেকেই।  

এর আগেও আমরা দেখেছি রোটেটিং ক্যামেরা (Rotating Camera)। তার সাথে পপ-আপ ক্যামেরা (Pop-Up Camera) দেখেছি আমরা। কিন্তু এই ধরনের ক্যামেরার প্রথম কন্সেপ্ট নিয়ে এলো নোকিয়া। স্মার্টফোনের উপরে ক্যামেরা মডিউল একদম 365 ডিগ্রী পর্যন্ত রোটেট করতে পারবে। এর একদম প্রান্ত ভাগে থাকবে লেন্স। 

মনে করা হচ্ছে নির্দিষ্ট ধরনের মাইক্রোফোন ব্যবহার করে শব্দ নির্ধারণের কাজটি সম্পাদন করবে স্মার্টফোনটি। মাইক্রোফোন অডিও সিগন্যাল পাবে এবং তারপর সেগুলো এনালাইজ করে স্থির করবে কোন দিক থেকে আসছে সেই শব্দ। আর সেটা বিবেচনা করা সম্পন্ন হলেই সেদিকে অটোমেটিক্যালি ঘুরে যাবে সেই ক্যামেরা মডিউল। নিঃসন্দেহে একটা ফিউচারিস্টিক কনসেপ্ট নিয়ে এসেছে নোকিয়া। 

জানেন কি : Realme এবার নিয়ে আসছে Beard Trimmer, Hair Dryer, রয়েছে আরও চমক! আসছে জুলাইয়ের 1 তারিখে

বর্তমান সময়ে Vlogging এর পরিমাণ প্রচণ্ড রকম ভাবে বেড়েছে। আর এই পরিস্থিতিতে এই ধরনের ক্যামেরা কনসেপ্ট নিঃসন্দেহে অনেক সাহায্য করবে। আলাদা করে ক্যামেরার লেন্স সেট করতে হবে না। শুধুমাত্র স্মার্টফোন রেখে Vlogging শুরু করলেই স্মার্টফোন অটোমেটিক একজাস্ট করে নেবে তার ক্যামেরা কে।

এখনও পর্যন্ত পেটেন্ট ফাইল করলেও এই স্মার্টফোন নিয়ে নোকিয়া কাজ করা শুরু করেছে কিনা বা আদৌ এদের কাজে এগিয়েছে কিনা, সে সম্পর্কে কিছুই জানা যায়নি। হয়তো অদূর ভবিষ্যতে আমরা এই বিষয়ে আপডেট পাব নোকিয়ার পক্ষ থেকে। কেমন লাগলো নোকিয়ার এই কনসেপ্ট আপনার? কমেন্ট করে জানাতে ভুলবেন না। 

শ্রেষ্ঠ টেক-এর টেক আপডেট পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। সমস্ত লেটেস্ট আপডেট পেতে আমাদের সাথে সোশ্যাল মিডিয়ায় অবশ্যই জয়েন করুন।