খুব শীঘ্রই এই ইন্টারেস্টিং ফিচার্স আসতে চলেছে WhatsApp-এ, খুশির হওয়া ইউজারদের মধ্যে

whatsapp about to introduce some of the most demanded features

প্রতিমুহূর্তে নিত্য নতুন আপডেট নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ (WhatsApp) আর তাদের ইউজারদের সুবিধা প্রদান করে চলেছে। কিন্তু বেশ কয়েকটি ফিচার নিয়ে ইউজারদের মধ্য থেকে ডিমান্ড ছিল অত্যন্ত রকমের বেশি।

এবার সেই ডিমান্ড বুঝতে পেরেই খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপে আসতে চলেছে বেশ কয়েকটি নতুন ফিচার। সেগুলি রীতিমতো হতবাক করে দেবে সকলকে। চলুন দেখে নেওয়া যাক কোন কোন নতুন ফিচার আমরা আগামী দিনে হোয়াটসঅ্যাপের মধ্যে পেতে চলেছি। 

কোন কোন নতুন ফিচার হোয়াটসঅ্যাপের মধ্যে পেতে চলেছি?

রিসেন্টলি Facebook এর CEO মার্ক জুকারবার্গ এবং তার সাথে Will Cathcart যিনি বর্তমানে হোয়াটসঅ্যাপের হেড রয়েছেন তাদের সাথে WABetaInfo-র একটি কনভারসেশন হয়। সেখানে তারা কনফার্ম করেন খুব শীঘ্রই বেশ কয়েকটি নতুন ফিচার আসতে চলেছে হোয়াটসঅ্যাপে। এবং এই ফিচারগুলো রীতিমতো ইন্টারেস্টিং। কোন কোন নতুন ফিচার আসবে দেখে নেওয়া যাক সেগুলো-

ডিসঅ্যাপিয়ারিং হোয়াটসঅ্যাপ (Disappearing WhatsApp)

এর আগে হোয়াটসঅ্যাপে Disappearing Message ইন্ট্রোডিউস করে দিয়েছিল। যার সাহায্যে নির্দিষ্ট একটি সময়ে পর মেসেজ অটোমেটিক অদৃশ্য হয়ে যেত। এবার এই ফিচারটি কেই আরেকটু বেশি আপগ্রেড করতে চলেছে WhatsApp। এই নতুন যে ফিচার আসতে চলেছে তার সাহায্যে শুধু নির্দিষ্ট কোন শুধু নির্দিষ্ট কোন চ্যাট বা নির্দিষ্ট কোন গ্রুপ নয়।

আপনার সম্পূর্ণ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কেই আপনি Disappearing করে তুলতে পারবেন। অর্থাৎ আপনি আপনার অ্যাকাউন্ট থেকে যার সাথেই চ্যাট করবেন না কেন। সমস্ত চ্যাট নির্দিষ্ট একটি সময়ের পর অটোমেটিক ডিলিট হয়ে যাবে। এই সুবিধা আছে খুব শীঘ্রই। 

ভিউ ওয়ানস (View Once)

খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ আরেকটি ফিচার নিয়ে আসছে। যার সাহায্যে আপনি যাকে হোয়াটসঅ্যাপে ফটো বা ভিডিও পাঠাবেন তিনি একবার সেটা দেখলেই তারপরে সেই ফটো বা ভিডিও অদৃশ্য (Disappear) হয়ে যাবে। সেজন্যই এর নাম ভিউ ওয়ানস (View Once) অর্থাৎ একবার দেখা। 

জেনে নিন : কিভাবে নিজের WhatsApp একাউন্ট সুরক্ষিত রাখবেন? জেনেনিন খুঁটিনাটি বিস্তারিত ভাবে আর সিকিউর থাকুন

অবশ্য জুকারবার্গ জানাতে ভোলেননি যে আপনি চাইলে অবশ্যই তার স্ক্রিনশট (Screenshot) নিয়ে নিতে পারেন অদৃশ্য হয়ে যাওয়ার আগেই। সেটা খেয়াল রাখতে হবে আপনাকে। 

মাল্টি ডিভাইস সাপোর্ট (Multi Device Support)

আর সবশেষে যে আপডেটটা আসতে চলেছে সেটা নিয়ে সকলের কাছ থেকেই ডিমান্ড ছিল প্রচণ্ড রকমের বেশি। আর এই আপডেটটা হলো হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস সাপোর্ট (WhatsApp Multi Device Support)। অর্থাৎ একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কে বেশ কয়েকটি ডিভাইস থেকে আপনি অ্যাক্সেস করতে পারবেন।

এখনো পর্যন্ত হোয়াটসঅ্যাপে সুবিধাটি ছিলনা। এবার এই সুবিধা নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। এবং হোয়াটসঅ্যাপ থেকে জানানো হচ্ছে দু’মাসের মধ্যেই পাবলিক বিটা টেস্টার দের মধ্যে এটাকে roll-out করে দেওয়া হবে। আর এর ক্ষেত্রে আপনার মেইন ডিভাইসে ইন্টারনেট কানেকশন সব সময় থাকতেই হবে তেমন নয়। আপনার মেইন ডিভাইসে ইন্টারনেট কানেকশন না থাকলেও খুব সহজেই আপনি এই multi-device সাপোর্ট ব্যবহার করতে পারবেন। 

জেনে নিন : আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অন্য কেউ ব্যবহার করছে কিনা কিভাবে চেক করবেন? অবশ্যই জেনে রাখুন

আর তার সাথে হোয়াটসঅ্যাপ এর হেড Will Cathcart জানাতে ভোলেননি যে একসাথে চারটি ডিভাইসের মধ্যে আপনি এই মাল্টি-ডিভাইস সাপোর্ট সিস্টেম ব্যবহার করতে পারবেন।

নিঃস্বন্দেহে WhatsApp এর ফিচারগুলি খুবই আকর্ষণীয়। আমাদের মধ্যে যে বিপুল ভাবে WhatsApp ব্যবহার হয় সেদিকে থেকে এই ফিচারগুলি আমাদের আরও অনেক সুবিধা প্রদান করবে। এবার শুধু অফিসিয়াল রিলিজের অপেক্ষা।