সাবধান! এই অ্যাপ্লিকেশন গুলো দ্রুত শেষ করে দিচ্ছে আপনার স্মার্টফোনের ব্যাটারি, এক্ষুনি সচেতন হয়ে যান

most battery draining applications
Most Battery Draining Applications

স্মার্টফোন এখন আমাদের সারাদিনের সঙ্গী। দৈনন্দিন জীবনে শপিং থেকে শুরু করে ব্যাংকিং, ফটোগ্রাফি, ভিডিও কলিং, অডিও কলিং, মেসেজিং সমস্ত কিছুই আমরা আমাদের স্মার্টফোন থেকেই করে থাকি। তাই এই স্মার্টফোনের ব্যাটারি যদি দ্রুত শেষ হয়ে যায় তাহলে সমস্যার শেষ থাকে না। কোনো কোনো সময় বিশেষ বিশেষ কিছু অ্যাপ্লিকেশন স্মার্টফোনে ইনস্টল থাকলেও আমাদের স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। 

আজকের এই আর্টিকেলের আপনাদের জানাবো বেশকিছু অ্যাপ্লিকেশন সম্পর্কে। যে অ্যাপ্লিকেশন গুলো স্মার্টফোনের ব্যাটারি খুব তাড়াতাড়ি শেষ করে দেয়। আপনার স্মার্টফোনে যদি এই অ্যাপ্লিকেশনগুলো ইনস্টল থাকে তাহলে এখন আপনার সচেতন হয়ে যাওয়া উচিত।  

এই অ্যাপ্লিকেশন গুলো স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ করে দেয় 

আজকের আর্টিকেলে এইরকমই সবথেকে বেশি ব্যাটারি শেষ করে দেওয়া বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন সম্পর্কে জানাবো আপনাদের।

1। প্রথমেই যে এপ্লিকেশন সম্পর্কে জানাবো তার নাম হল ক্যান্ডি ক্রাশ সাগা (Candy Crush Saga)। এটি একটি জনপ্রিয় মোবাইল গেম এবং সারা বিশ্বজুড়ে কোটি কোটি ইউজার রয়েছে এই গেমটির। তবে ফোনের ব্যাটারি দ্রুত শেষ করে দেওয়ার জন্য এই গেমের জুড়ি মেলা ভার। আপনা স্মার্টফোনেও যদি এই গেমটি ইন্সটল থাকে, তাহলে নিশ্চিতভাবে আপনার ফোনের ব্যাটারি দ্রুত নিঃশেষ করে দেবে এই গেমটি। 

2। এরপরে যে গেম সম্পর্কে জানাবো তার নাম হলো ক্লাশ অফ ক্লানস (Clash of Clans)। ব্যাটারি দ্রুত শেষ করে দেওয়ার জন্য এই ক্লাশ অফ ক্লান গেম এর জুড়ি মেলা ভার। অত্যাধিক দ্রুত এই গেম আপনার স্মার্টফোনের ব্যাটারি শেষ করে দেয়। 

3। এরপরে যে অ্যাপ্লিকেশন রয়েছে তার সম্পর্কে আমরা সকলেই অল্পবিস্তর পরিচিত। এটা আর অন্য কিছু নয়। এটা হল ফেসবুক (Facebook), সারা বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। আপনার স্মার্টফোনে যদি Facebook App ইন্সটল থাকে আর সেই ফোনের ব্যাটারি যদি দ্রুত শেষ হয়ে যায়, তাহলে সেই কাজে এর অবদান আপনি কোন মতেই বাদ দিতে পারবেন না। 

4। OLX অ্যাপ্লিকেশন পুরনো জিনিস বিক্রি করা বা কেনার জন্য অনেকেই নিজেদের স্মার্টফোনে ইন্সটল করে রাখেন। আপনার স্মার্টফোনের যদি এই এপ্লিকেশনটি ইন্সটল থাকে তাহলে এই এপ্লিকেশনও অত্যধিক রকমের বেশি ব্যাটারি শেষ করে দেয়। 

জেনেনিন : কিভাবে বুঝবেন আপনার স্মার্টফোন হ্যাক হয়ে গেছে? অবশ্যই জেনেনিয়ে সচেতন থাকুন

5। আরও যে অ্যাপ্লিকেশন আপনার স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ করে দিচ্ছে এরপরে তার নাম স্ন্যাপচ্যাট (Snapchat)। এই App অত্যন্ত জনপ্রিয় এবং সারা পৃথিবী জুড়েই এর অনেক ইউজার রয়েছেন। অ্যাপ্লিকেশন সব সময়ই রিয়েল টাইম ইউজার লোকেশন ট্র্যাক করে। যার ফলে সমস্যায় পরতে ইউজারদের। অত্যাধিক রকমের ব্যাটারি লাগে এই অ্যাপ্লিকেশনের।

6। শুধুমাত্র এই অ্যাপ্লিকেশন গুলোই নয়, জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্স (Netflix)-ও অত্যাধিক রকমের ব্যাটারি কনজামশন করে। আপনি যদি ইউটিউব (YouTube) ব্যবহার করেন সেটাও ব্যাটারি কম কনজামশন করে না। এছাড়াও ফেসবুক মেসেঞ্জার (Facebook Messenger) অত্যধিক ব্যাটারি কন্সুমিং একটি অ্যাপ্লিকেশন। ফেসবুকের মতোই ব্যাকগ্রাউন্ডে এটা প্রচুর অ্যাক্টিভিটি করতে থাকে। আপনার স্মার্টফোনে পাঠাতে থাকে একের পর এক নোটিফিকেশনও। যেটা ফোনের ব্যাটারি দ্রুত শেষ করে দেওয়ার জন্য দায়ী।

7। গুগলের নিউজ (Google News) অ্যাপ্লিকেশনটা অত্যধিক প্রয়োজনীয় একটি অ্যাপ্লিকেশন অনেকের কাছেই হয়ে দাঁড়ায়। সারা পৃথিবীর গুরুত্বপূর্ণ নিউজ বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী আমরা পেয়ে যায় সেখানে। কিন্তু এই অ্যাপ্লিকেশনটা খুবই বাটারি ড্রেন করে আপনার স্মার্টফোনের। 

শুধুমাত্র এই অ্যাপ্লিকেশন গুলোই নয়। আরও অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো আপনার স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ করে দেওয়ার জন্য দায়ী। তবে বিশেষ কিছু সাবধানতা অবলম্বন করে আপনি ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়াকে রক্ষা করতে পারবেন। অবশ্যই সেই পদ্ধতি গুলি জেনেনিন!  

আবার এই সমস্ত অ্যাপ্লিকেশন দ্রুত ব্যাটারি কনজামশন করলেও সব সময় এই এপ্লিকেশন গুলোকে আনইন্সটল করে দেওয়া সম্ভব হয় না। তাই ওপরে উল্লিখিত ব্যাটারি সেভিং টিপস গুলোকে অবশ্যই ফলো করুন। খুব প্রয়োজন না পড়লে এই ধরনের অ্যাপ্লিকেশন স্মার্টফোনে না রাখাটাই যুক্তিযুক্ত। তবে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করছে আপনার উপর।

গুরুত্বপূর্ণ টেক আপডেট মিস না করতে চাইলে আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন। প্রতিদিনের বাছাই করা গুরুত্বপূর্ণ টেক আপডেট WhatsApp-এ পেতে এখানে ক্লিক করুন।