মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশন ব্যবহার করেন? তাহলে এই সাবধানতা গুলো অবশ্যই মেনে চলুন, আর সিকিউর থাকুন

follow these simple steps to keep your mobile banking internet banking secure

আমরা প্রায় প্রত্যেকেই স্মার্টফোন থেকেই আমাদের ব্যাংকিংয়ের (Mobile Banking) কাজকর্ম সেরে ফেলি। ইন্টারনেটের দৌলতে একাজ এখন খুব সহজ। কিন্তু অসাবধানবশত এবং অসচেতনতার ফলে কিছু কিছু মারাত্মক ভুল আমরা করে ফেলি যার ফলে হ্যাক হয়ে যায় আমাদের একাউন্ট। এবং লুঠ হয়ে যায় সমস্ত কষ্টার্জিত টাকা। তখন আর শত চেষ্টা করেও সে গুলো ফিরিয়ে আনা সম্ভব হয় না। 

অথচ আপনি খুব সাধারণ কিছু স্টেপ ফলো করেই আপনার মোবাইল ব্যাংকিংকে সিকিউর (Mobile Banking Secure) রাখতে পারবেন। জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার মোবাইল ব্যাংকিং সিকিউর রাখবেন।

মোবাইল ব্যাংকিং করলে কিভাবে সিকিউর থাকবেন?

আপনি যদি স্মার্টফোনে ব্যাংকিং সম্পর্কিত যাবতীয় কাজকর্ম করেন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে আপনি সিকিওর থাকবেন।

ব্যাংকিং অ্যাপ ডাউনলোড

ব্যাংকিং অ্যাপ্লিকেশন ডাউনলোড (Banking Application Download) করার সময় কোন মতেই থার্ড পার্টি কোনো ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে যাবেন না। গুগল প্লে স্টোর (Google Play Store) বা আইওএস প্লাটফর্মে ক্ষেত্রে অ্যাপস্টোর (AppStore) ব্যবহার করুন। এবং সেখান থেকে ডাউনলোড করার সময় ভালো করে যাচাই করে নিন সেটাই অফিশিয়াল অ্যাপ্লিকেশন কিনা। 

এই জায়গাগুলি ছাড়া অন্য কোথাও থেকে ব্যাংকিং অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে সেগুলো ফেক অ্যাপ্লিকেশনও হতে পারে। ফলে আপনি ঠকে যাবেন। 

ইউজারনেম ও পাসওয়ার্ড সম্পর্কে সচেতন হন

আপনার ব্যাংকিং আইডি (Banking ID) বা ইউজারনেম (Username)এবং পাসওয়ার্ড (Password) সব সময় নিরাপদ স্থানে রাখুন।ফোনে সেভ করে না রাখাই ভালো। সম্ভব হলে মনে রাখুন। অথবা কোন নিরাপদ জায়গায়, যেখানে অন্য কেউ অ্যাক্সেস করতে পারবেনা আপনার লেখা। সেখানে নোট করে রাখুন। আর কখনোই এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড কারোর সাথে শেয়ার করবেন না। তিনি যতই নিকটাত্মীয় হোক না কেন। 

টাকা পাঠানো এবং টাকা রিসিভ করার পার্থক্যটা বুঝুন

ব্যাংকিং অ্যাপ্লিকেশনগুলোতে টাকা পাঠানো এবং টাকা রিসিভ করার পার্থক্যটা বুঝুন। অনেক সময় এমন ফোন কল আমরা পায় যেখানে বলা হয় অনেক টাকা পুরস্কার জিতেছেন। এইটা বলে উল্টে আপনাকে টাকা দেওয়ার পরিবর্তে আপনার কাছ থেকেই কায়দা করে টাকা নিয়ে নেয় তারা। তাই টাকা পাঠানো এবং টাকা গ্রহণ করার ব্যাপারটা ভালো করে প্রথমে বুঝে নিন। Pay Request থেকে সাবধান থাকুন। 

OTP ব্যাপারে সাবধানতা

ব্যাংকিং করার সময় আমাদেরকে ওটিপি (OTP) ব্যবহার করতে হয়। ওটিপি কারোর সাথে শেয়ার করবেন না। হঠাৎ করে আপনার স্মার্টফোনে ওটিপি চলে এলো। এবং আপনাকে ফোন করে জিজ্ঞাসা করা হল ভেরিফিকেশনের জন্য ওটিপি প্রয়োজন। তা হলেও ওটিপি দেবেন না। এখনকার সময়ে মানুষের অসাবধানতার সুযোগ নিয়ে এইরকম ঠকানোর পরিমাণ প্রচন্ড রকম ভাবে বেড়ে গেছে। তাই সচেতন থাকুন।

ফেক ফোনকল থেকে সাবধান

ফেক ফোনকল থেকে সাবধান থাকুন। ফোন করে ভেরিফিকেশনের নামে আমাদের যাবতীয় তথ্য হাতিয়ে নিয়ে ঠকিয়ে নেওয়ার নিদর্শন অনেক। তাই ব্যাংক থেকে কল করেছি বলে এবং আপনার যাবতীয় sensative information চাওয়া হলে তৎক্ষণাৎ তাকে না বলে দিন। এবং ফোন কেটে দিন। ভুল করেও একদমই তাদের ফাঁদে পা দেবেন না। 

কার্ড ডিটেলসের ব্যাপারে সাবধান

আপনার কার্ড ডিটেলস সযত্নে রাখুন। কার্ডের নাম্বার, তার সাথে তার এক্সপায়ারি ডেট (Expiry Date), অথবা সিভিভি (CVV) নাম্বার কখনোই কারোর সাথে শেয়ার করবেন না।

কোনো কোনো ট্রানজেকশনের ক্ষেত্রে শুধু মাত্র এই কার্ডের নাম্বার ও এক্সপায়ারি ডেট এবং CVV পেলেই ট্রানজেকশন করে নেওয়া সম্ভব হয়ে যায়। তাই এই ভুল করবেন না।

জেনে নিন : এইভাবে করা হচ্ছে WhatsApp একাউন্ট Hack, অবশ্যই জেনেনিন কিভাবে সাবধান থাকবেন

এই ভুল করবেন না

স্মার্টফোনে ব্যাংকিং এর ক্ষেত্রে কোথাও কোনো সমস্যা হলে দয়া করে ব্যাংকে থাকা সংশ্লিষ্ট ব্যক্তি কে সেই বিষয়ে জিজ্ঞাসা করুন। অন্য কাউকে জিজ্ঞাসা করলে ঠকে যাওয়ার সম্ভাবনা থাকে। অচেনা-অজানা কাউকে জিজ্ঞাসা করে আপনার ঠকে যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলবেন নিজেই। 

রিমোট মনিটরিং অ্যাপ্লিকেশন থেকে সচেতন থাকুন

ফোনে কারোর পরামর্শ পেয়ে কখনোই ভুল করেও রিমোট মনিটরিং অ্যাপ্লিকেশন (Remote Monitoring Application) ফোনে ইন্সটল করে ফেলবেন না। এই অ্যাপ্লিকেশন গুলোর সাহায্যে খুব সহজেই দূরে থেকেও যেকোন কেউ আপনার স্মার্টফোন নিজেদের দখলে নিয়ে নিতে পারে। 

যেই আপনাকে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করতে বা ডাউনলোড করতে বলুক না কেন। এবং এই অ্যাপ্লিকেশন ডাউনলোড না করলে আপনার যত বড় ক্ষতি হয়ে যাবে বলুক না কেন। এই ধরনের রিমোট মনিটরিং অ্যাপ্লিকেশনগুলো ফোনে ইন্সটল করবেন না।

এই ধরণের কয়েকটি App এর উদাহরণ- Screen Share, Screen Viewer, Screen Miroring ইত্যাদি। আর মনে রাখবেন, এইভাবে ব্যাংক থেকে কখনোই আপনার একাউন্ট ভেরিফিকেশন করা হয় না। 

আতঙ্কিত হবেন না

আপনার অ্যাকাউন্ট ব্যান করে দেওয়া হবে, আপনি পুরস্কার জিতেছেন, ব্যাংক থেকে আপনার একাউন্ট ভেরিফিকেশন এর জন্য কল করছি- এই ধরনের কোন অছিলায় আপনার সাথে যোগাযোগ করা হলে তৎক্ষণাৎ সচেতন হয়ে যান। এবং উপযুক্ত আধিকারিক কে এই বিষয়ে কমপ্লেন করুন। ব্যাংকের তরফ থেকে কখনোই আপনার সেন্সিটিভ ইনফর্মেশন চাওয়া হয় না।

ফোন করে খুব চাপাচাপি করলে তাকে বলুন আপনি ব্যাংকের ম্যানেজারের সাথে গিয়ে কথা বলবেন। তবুও ভুল করেও আপনার কার্ড ডিটেলস বা অন্য কোনো রকমের সেন্সিতিভ ইনফর্মেশন তাদেরকে দেবেন না। 

ব্রাউজারে সচেতনতা

ব্যাংকিং রিলেটেড কাজকর্ম শুরু করার সময় আগে থেকেই আপনার ব্রাউজারের ইনকগনিটো মোড (Incognito Mode)ব্যবহার করুন। ইনকগনিটো মোডে নর্মাল ব্রাউজিং এর তুলনায় অনেকটাই সিকিউর ব্রাউজিং এর সুবিধা পাবেন আপনি। এখানে কোনো রকম ট্র্যাকার এর ভয় থাকে না। যার জন্য ব্যাংকিং রিলেটেড কোন কাজকর্ম করার সময় সবসময়ই ইনকগনিটো মোড ব্যবহার করুন। 

ফ্রি ওয়াইফাই

কোথাও ফ্রি ওয়াইফাই (Free WiFi) দেখতে পেলেই আমরা সঙ্গে সঙ্গে সেই ওয়াইফাই ব্যবহার করতে শুরু করে দিই। তবে এই ফ্রি ওয়াইফাই থেকেও আপনার ফোনে সমূহ বিপদ ঘনিয়ে আসতে পারে। তাই এই ধরনের ফ্রি ওয়াইফাই নিয়ে ব্যাংকিং সম্পর্কিত কোনো কাজ করবেন না। অচেনা অজানা জায়গায় এই ধরনের ফ্রি ওয়াইফাই এড়িয়ে চলাই ভালো।

স্ক্যাম কল থেকে সাবধান

একটা কথা সবসময় খেয়াল রাখবেন ইন্টারনেট ও প্রযুক্তির প্রয়োগে আমরা যত সুবিধা পাচ্ছি তারই সাথে পাল্লা দিয়ে আমাদের ঠকে যাওয়ার প্রবণতাও বেড়েই চলেছে দিনের পর দিন। তাই আপনি লাখ টাকা পুরস্কার পেয়ে গেছেন বা 5 মিনিটের মধ্যে আপনার OTP বললে আপনি আরও অনেক টাকা জিতে যেতে পারবেন। এই ধরনের ফাঁদে একদমই পা দেবেন না। নিজের উপস্থিত বুদ্ধি প্রয়োগ করুন। আর সচেতন থাকুন। 

জেনে নিন : কিভাবে আপনার UPI আইডি সুরক্ষিত রাখবেন? এই বিশেষ বিষয় গুলি অবশ্যই খেয়াল রাখুন

এখনকার সময়ে কেউ আপনাকে টাকা দেওয়ার জন্য বসে নেই। তাই অকারণ অল্প কিছু টাকার লোভে পড়ে আপনার সর্বস্ব হারিয়ে ফেলার আগে থেকেই সাবধান হয়ে যান। 

এই সমস্ত পদ্ধতিগুলো যদি আপনি ভালো ভাবে মেনে চলেন এবং তার সাথে আপনার উপস্থিত বুদ্ধি প্রয়োগ করেন। তাহলে আপনার স্মার্টফোনে ব্যাংকিং সম্পর্কিত কাজকর্ম করলেও ঠকে যাওয়ার ভয় থাকবে না। 

অবশ্যই এই পদ্ধতিগুলো মেনে চলুন, সচেতন থাকুন। আর এত দূর পর্যন্ত যদি আপনি আর্টিকেলটি পড়ে থাকেন আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমরা এই ধরণেরই গুরুত্বপূর্ণ বিষয়ে আপনাদের সঠিক তথ্য দিই। আমাদের সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট আপনি যদি মিস না করতে চান তাহলে ফেসবুক, টুইটার, টেলিগ্রাম ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আমাদের সাথে অবশ্যই যুক্ত হয়ে যান।