18+ বয়স হলেই এবার নেওয়া যাবে কোভিড ভ্যাকসিন, জেনেনিন সম্পূর্ণ রেজিস্ট্রেশন প্রসেস

covid vaccine available for all above 18 here is how you should register yourself

এতদিন ধরে 45 বছরের উর্ধ্বে যাদের বয়স হয়েছে। এবং তার সাথে যারা ফ্রন্টলাইন ওয়ার্কাস তাদেরকেই কোভিড ভ্যাকসিন দেওয়া হচ্ছিল। বাকিদের এই ভ্যাকসিন দেওয়া হচ্ছিল না। এবার 18 বছর বয়স হলেই এই ভ্যাকসিন নিতে পারবেন সকলে। এর জন্য আগামী 28 তারিখ থেকে, অর্থাৎ এপ্রিল মাসের 28 তারিখ থেকে শুরু হবে রেজিস্ট্রেশন। আর ভ্যাকসিন দেওয়া শুরু হবে মে মাসের 1 তারিখ থেকে।

চলুন জেনে নেওয়া যাক আপনার বয়স যদি 18 বছর হয় তাহলে কিভাবে কোভিড ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করবেন। 

কিভাবে কোভিড ভ্যাকসিন এর জন্য রেজিস্ট্রেশন করাবেন?

CoWin পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন…

দুটি পদ্ধতিতে এই ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এই দুটি অফিসিয়াল পদ্ধতি সম্পর্কেই জানাবো আজ। 

CoWin পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন

কোভিড ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করাতে প্রথমে গুগল ওপেন করে নিন। সেখানে গিয়ে সার্চ করুন CoWin।  

এটা করার পর দেখুন পাবেন cowin.gov.in  ওয়েবসাইট। এটিই এর অফিসিয়াল ওয়েবসাইট। সেটাতে যান। 

ভিতরে অপশন পাবেন রেজিস্টার ইউরসেলফ/সাইন ইন (Register Yourself/Sign in)। 

সেখানে গিয়ে আপনার মোবাইল নাম্বার দেওয়ার একটি জায়গা পাবেন। মোবাইল নাম্বার দেওয়ার পর গেট OTP জায়গা পেয়ে যাবেন। সেই জায়গাতে ট্যাপ করলে ওটিপি চলে আসবে আপনার মোবাইল নাম্বারে। 

সেই ওটিপি সঠিক ভাবে সেই জায়গায় টাইপ করে দিন। এবং ভেরিফাই অপশনটিতে ক্লিক করুন। 

পরবর্তী পেজে আপনার পার্সোনাল ইনফরমেশন চাওয়া হবে। সেখানে আপনার নাম, জেন্ডার, জন্ম সাল সমস্ত কিছু দিয়ে দিন। তার সাথে একটি ফটো আইডি প্রুফ চাওয়া হবে। সেটাও দিয়ে দিন। তারপর Register অপশনে ক্লিক করে দিন। রেজিস্ট্রেশন অপশন কমপ্লিট হয়ে যাওয়ার পর একটি অ্যাপোয়েন্টমেন্ট সিডিউল করতে আপনাকে বলা হবে। 

আপনার নাম যেখানে দেখাবে তার পাশে সিডিউল (Schedule) অপশন থাকবে। সেই অপশনটিতে ক্লিক করে দিন। তারপরে আপনার PIN দেওয়ার জায়গা পাবেন। পিন দিয়ে আপনার পিনকোড এ কোন কোন জায়গায় ভ্যাকসিন দেওয়া হচ্ছে সেটা দেখতে পারবেন। 

জানেন কি : কম দামে কিছু অসাধারণ টেক গিফট আইডিয়া

সেইখানে গিয়ে আপনার পছন্দের সময় এবং তারিখ বেছে নিন। তারপর Confirm অপশনটিতে ক্লিক করে দিন। 

একটা মোবাইল নাম্বার এইরকম ভাবে রেজিস্ট্রেশন করে আপনি একসাথে মোট চারজনের ভ্যাক্সিনেশন অ্যাপোয়েন্টমেন্ট সিডিউল করতে পারবেন।অর্থাৎ প্রত্যেকের জন্য আলাদা মোবাইল নাম্বার দিয়ে রেজিস্টার করার প্রয়োজন নেই। এই তো গেল প্রথম পদ্ধতি। এবার জেনেনিন দ্বিতীয় পদ্ধতি সম্পর্কে। এখানে আমরা আরোগ্য সেতু (Aarogya Setu) কে ব্যবহার করবো।

আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন ব্যবহার করে কিভাবে রেজিস্ট্রেশন করবেন?

আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভারত সরকার করোনা সম্পর্কিত সচেতনতা বহুদিন ধরেই প্রচার করে আসছে। এই আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি ভ্যাকসিনেশনের জন্য নাম রেজিস্ট্রেশন করতে পারবেন। 

এই অ্যাপ্লিকেশন যদি আপনার স্মার্টফোনে ইনস্টল থাকে তাহলে প্রথমেই অ্যাপ্লিকেশনটি ওপেন করে নিন। তার মধ্যেই CoWin অপশন দেখতে পেয়ে যাবেন। 

সেই অপশনটিতে ক্লিক করলে Vaccination Registration অপশন থাকবে। সেখানে আপনার ফোন নাম্বারটি টাইপ করে দিতে হবে আগের পোর্টালের মতোই। এখানেও আপনার স্মার্টফোনে একটি OTP চলে আসবে। এই ওটিপি সঠিক ভাবে টাইপ করুন এবং নিজেকে ভেরিফাই করে নিন। 

পরবর্তী যে পেজটা খুলবে সেই পেজে আপনার যাবতীয় ডিটেইলস দিন। সেখানে আপনার ফটো আইডি প্রুফ সহ আপনার পার্সোনাল ইনফরমেশন সমস্ত কিছু টাইপ করে দিন। তারপর রেজিস্টার অপশনে ক্লিক করুন। রেজিস্টার হয়ে গেলে অ্যাপোয়েন্টমেন্ট সিডিউল করার অপশন পাবেন ঠিক আগের মতই।

তারপর আপনার পিন কোড দিয়ে দিন। এবং ভ্যাক্সিনেশন সেন্টার বেছে নিন। তারপর কনফার্ম অপশনে ক্লিক করে দিন।

অবশ্যই খেয়াল রাখুন 

এই দুটি পোর্টাল থেকেই ভারত সরকারের তরফ থেকে দেওয়া ভ্যাকসিন এর জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। দয়াকরে হোয়াটসঅ্যাপ বা এসএমএস অথবা অন্যান্য মাধ্যমে পাওয়া লিংকে ক্লিক করে আপনার যাবতীয় ইনফর্মেশন দিয়ে দেওয়ার মতো ভুল করবেন না। 

জানেন কি : শেষ হল Apple এর Spring Loaded Event, দেখেনিন নতুন iPad Pro, Apple TV 4K, AirTags, iMac সম্পর্কে বিস্তারিত

এমন অনেক লিংক পাওয়া গেছে যেগুলো অফিশিয়াল লিংক নয়। এবং এর মধ্যে আপনি যদি আপনার সমস্ত ইনফরমেশন দিয়ে দেন তাহলে নানান ক্ষতির সম্ভাবনা থেকে যায়। তাই এই অফিশিয়াল পদ্ধতি দুটিই ব্যবহার করুন। অন্য কোন পদ্ধতিতে বিশ্বাস করবেন না। আর অবশ্যই ভ্যাকসিন নিতে যাওয়ার সময় যাবতীয় সর্তকতা মেনে চলুন। মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করুন।