সিকিউরিটি কে বুড়ো আঙুল দেখিয়ে লক্ষ লক্ষ ফেসবুক ইউজারের সেনসেটিভ ইনফরমেশন ফাঁস অনলাইনে

sensative-information-of-533-million-facebook-users-leaked-online

ইন্টারনেট সিকিউরিটি একটা মিথ। প্রকৃত সিকিউরিটি বলতে এখন আর কিছু নেই। সেই ধারণাকে বজায় রেখে এবার লক্ষ লক্ষ ফেসবুক ইউজারের পার্সোনাল ইনফরমেশন সম্পূর্ণ বিনামূল্যে ছড়িয়ে দেওয়া হল ইন্টারনেট। এর নাম্বারটা শুনলে আপনার চোখ কপালে উঠবেই। মনে করা হচ্ছে বিশ্বের প্রায় 533 মিলিয়ন ফেসবুক ইউজারদের তথ্য ইন্টারনেটে ছড়িয়ে দেওয়া হয়েছে। এই এত বিপুল পরিমাণ তথ্য হ্যাক হয়েছে বিশ্বের মোট 106 টি দেশের ফেসবুক ইউজারদের কাছ থেকে। যে দেশের মধ্যে ভারত আর বাংলাদেশও রয়েছে। 

বিজনেস ইনসাইডারের তরফ থেকে বলা হচ্ছে এত বিপুল পরিমাণ ফেসবুক ইউজারের সেনসেটিভ ইনফরমেশনের মধ্যে যেমন রয়েছে তাদের ফোন নাম্বার তেমনই তাদের লোকেশন থেকে শুরু করে ফেসবুক আইডি, জন্ম তারিখ, তাদের ইমেইল এড্রেস, সম্পূর্ণ নাম সমস্ত কিছুই এই ভাবে ছড়িয়ে দেওয়া হচ্ছে। 

মনে করা হচ্ছে ভারতের প্রায় 6 মিলিয়ন ফেসবুক ইউজারদের তথ্য অনলাইনে অর্থাৎ ইন্টারনেটে এভেলেবেল করে দেওয়া হয়েছে।  বাংলাদেশ থেকেও 3.8 মিলিয়ন ফেসবুক ইউজারদের তথ্য লিক হয়েছে।

জেনে নিন ফিটনেস ব্যান্ড নিতে চাইছেন? দেখেনিন অল্প দামে বেস্ট ফিটনেস ব্যান্ডের হদিস

সেখানেই থেমে থাকছে না সংখ্যাটা। আফগানিস্থান, ব্রাজিল এর মতো দেশগুলি থেকে বিপুল পরিমাণ জনগণের তথ্য হ্যাক হয়ে গেছে। তবে এই সম্পূর্ণ ব্যাপারটা কীভাবে ঘটেছে সেটা বুঝতে গেলে আমাদের ফিরে যেতে হবে 2019 সালে। যখন প্রথম এরকম তথ্য লিক হয়ে গিয়েছিল। প্রত্যেক ইউজারের তথ্য কুড়ি ডলার করে টেলিগ্রামে বিক্রি করে দেওয়াও শুরু হয়ে গিয়েছিল। ফেসবুক তড়িঘড়ি সমস্যা সমাধানের নেমে পড়েছিল। খুব শীঘ্রই জানানো হয়েছিল এই সমস্যা তারা দ্রুত কাটিয়ে উঠেছে।

কিন্তু সেই সমস্যা যে সম্পূর্ণভাবে কেটে যায় নি সেটা বর্তমানের তথ্য লিক হওয়া থেকেই বোঝা যাচ্ছে। এই সম্পূর্ণ ব্যাপারটাই প্রথম খেয়াল করেছেন অ্যালন গাল। যিনি এই বিষয়ে বিস্তারিত একটি টুইট করেও জানান। 

তার টুইটটি দেখেনিন এখানে – 

যদিও এই বিষয়ে ফেসবুকের তরফ থেকে কোনো রকম অফিসিয়াল ঘোষণা করা হয়নি। তবে সাধারণ ইউজারদের যা হবার তা তো হয়েই গেছে। 

সমস্ত Latest Tech News সবার আগে পেতে জয়েন করুন আমাদের Telegram গ্রুপ। সাথে Twitter ও Facebook -এ আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন।