দেশ ছেড়ে এবার বিদেশের মাটিতে পা বাড়াচ্ছে ভারতের UPI, শুরু হতে চলেছে এই প্রতিবেশী দেশেও

ভারতের ইউনিফায়েড পেমেন্ট প্লাটফর্ম অর্থাৎ ইউপিআই (UPI) গোটা বিশ্বের কাছে এক বিস্ময়। সারা পৃথিবী জুড়েই প্রশংসা করা হয় ভারতের এই ইউনিক পেমেন্ট প্ল্যাটফর্মকে। যার জন্য যেকোনো সময়ই খুব সহজেই পেমেন্ট করতে পারে যায় স্মার্টফোন থেকেই। শুধুমাত্র পেমেন্ট করা নয়, আরও অনেক সুবিধা মিটিয়ে ফেলা যায় এই ইউপিআই পেমেন্ট প্ল্যাটফর্ম এর সাহায্যে। এবার ইউপিআই পেমেন্ট প্ল্যাটফর্ম ভারতের গন্ডি ছেড়ে বিদেশের মাটিতে পা রাখতে চলেছে। পদার্পন করতে চলেছে নেপালে। 

দেশ ছেড়ে এবার বিদেশের মাটিতে পা বাড়াচ্ছে ভারতের UPI

এই বিষয়ে বিস্তারিত জানা গেছে অতি সম্প্রতি। এবার ইউপিআই পেমেন্ট প্লাটফর্ম অন্য কোনো দেশে নয়। পদার্পণ করতে চলেছে আমাদের প্রতিবেশী দেশই। এবার আমাদের প্রতিবেশী এক দেশে শুরু হতে চলেছে ইউপিআই ব্যবহার। এই বিষয়ে জানা গেছে অনেক তথ্যই। জানা যাচ্ছে কথাবার্তা অনেকটাই এগিয়ে গেছে। যার ফলে এবার থেকে নেপালের মধ্যেও খুব সহজে পার্সন টু পার্সন (P2P) এবং পার্সন টু মার্চেন্ট (P2M) পেমেন্ট করা যাবে UPI ব্যবহার করে।

জেনেনিন : দূর্দান্ত বেনিফিট সহ BSNL লঞ্চ করে দিল 197 টাকার নতুন প্রিপেইড রিচার্জ প্ল্যান, এখনই দেখেনিন খুঁটিনাটি

শুধু মাত্র এখানেই থেমে থাকছে না এর সুবিধা। এর ফলে যেকোন দেশের নাগরিক নেপালে পেমেন্ট করতে পারবেন খুব সহজেই। আর অপরদিকে নেপালের কোনো নাগরিক ভারতেও পেমেন্ট পাঠাতে পারবেন আরও সহজে। যেটা অত্যন্ত সুবিধাজনক ব্যাপার হতে চলেছে সকলের জন্যই। জানা যাচ্ছে ভারতের যতরকম সুবিধা রয়েছে UPI-এর তা নেপালের মানুষও উপভোগ করতে পারবেন খুব শীঘ্রই। 

প্রসঙ্গত উল্লেখ্য, শুধুমাত্র নেপাল নয়। ভারতে ইউপিআই নিয়ে প্রশংসা শোনা গেছে বিশ্বের অন্যান্য অনেক দেশের মুখ থেকেও। গুগলের মতো বিশ্ব বিখ্যাত কোম্পানির কাছ থেকেও প্রশংসা শোনা গেছে UPI-এর।