দুর্দান্ত ডিজাইনের সাথে লঞ্চ হয়ে গেল Yamaha EMF ইলেকট্রিক স্কুটার, দেখেনিন স্পেসিফিকেশন্স এবং দাম সহ সমস্ত কিছু

2019 সালে EC-05 ইলেকট্রনিক্স স্কুটার লঞ্চ হবার ঠিক 3 বছর পর Yamaha কোম্পানি দ্বিতীয় ইলেকট্রনিক্স স্কুটার হিসাবে তাইওয়ানে লঞ্চ করে দিলো একটি নতুন ইলেকট্রিক স্কুটার (Electric Scooter)। সংস্থার তরফ থেকে স্কুটারটির নাম রাখা হয়েছে Yamaha EMF। ইতিমধ্যেই স্কুটারটির স্পেসিফিকেশন্স এবং দাম জানা গেছে। এখনই জেনে নেওয়া যাক খুঁটিনাটি।

Yamaha EMF স্পেসিফিকেশন্স কেমন রয়েছে?

ইলেকট্রিক স্কুটারটি Mid-মাউন্টেড মোটর দ্বারা পরিচালিত বলে জানা গেছে। যা 3,000rpm-এ সর্বোচ্চ শক্তি 10.30ps এবং 2,500rpm-এ সর্বোচ্চ 26nm Peak Torque গতি জেনারেট করে। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে রাইডাররা এর মধ্যে সর্বোচ্চ 100kmph গতিবেগ উপভোগ করতে পারবে। এছাড়াও মাত্র 3.5 সেকেন্ডে এটি 50kmph গতি প্রদান করতে পারে। 

এর মধ্যে থাকছে ডুয়াল LED Headlamps। একই সাথে রয়েছে স্টাইলযুক্ত ডুয়াল LED টেললাইট, সিঙ্গেল সিট এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল। এছাড়াও ফ্লোরবোর্ডের মধ্য বরাবর সামান্য ফাঁকা জায়গা রাখা হয়েছে। যেখানে চাবি, জলের বোতল সহ একাধিক জরুরি জিনিস ঝুলিয়ে রাখা যাবে। 

স্কুটারটির বিশেষত্ব হলো এর যাবতীয় কার্যকলাপ Yamaha App- মাধ্যমে অ্যাক্সেস করা সম্ভব। যা অসাধারণ একটি ভালো দিক। তারই সাথে পাওয়া যাবে NFC Card সুবিধা। একই সাথে থাকছে Turn-By-Turn Navigation, Fleet Management System এবং শেষ পার্কিং লোকেশন জানার মতো অত্যাধুনিক ফিচার্সও। 

জেনেনিন : Red Velvet Cake নাকি মঙ্গল গ্রহের ছবি? European Space Agency-র শেয়ার করা ছবিতে হতবাক গোটা বিশ্ব, জেনেনিন আসল ব্যাপার

এরই পাশাপাশি স্কুটারটিতে ব্যবহৃত হয়েছে Gogoro Swappable Battery Technology। যা তাইওয়ানের জনপ্রিয় একটি ব্যাটারি সোয়্যাপিং প্ল্যাটফর্ম। এতে ব্যবহৃত ব্যাটারি সহজেই পরিবর্তন করতে পারবেন ইউজাররা। তথ্য অনুসারে, তাইওয়ানের প্রায় 97% বৈদ্যুতিক স্কুটার গোগোরোর এই পরিবর্তনশীল ব্যাটারির উপর নির্ভর করে চলে।

দাম কত রাখা হয়েছে?

Yamaha EMF ইলেকট্রিক স্কুটারের দাম নির্ধারণ করা হয়েছে NT$ 102,800 অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় 2,77,000 টাকার আশেপাশে। এটি Dark Black, Light Blue এবং Dark Green এই 3 টে কালার অপশনে উপলব্ধ রয়েছে।

ভারতে কবে লঞ্চ হবে?

আর্টিকেলটির লেখার সময় পর্যন্ত কোম্পানি ইন্ডিয়ান মার্কেটে স্কুটারটি লঞ্চ করবে কিনা তা নিয়ে কোনো মন্তব্য করেনি। তাই এমন অসাধারণ ইলেকট্রনিক্স স্কুটার পাওয়ার জন্য আপনাকে করতে হবে বেশ কিছুসময় অপেক্ষা। কেমন লাগলো আপনার এই নতুন ইলেকট্রনিক্স স্কুটার? অবশ্যই আমাদের জানাতে ভুলবেন না।

এইরকমই গুরুত্বপূর্ণ টেক আপডেট মিস না করতে চাইলে আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন। প্রতিদিনের বাছাই করা গুরুত্বপূর্ণ টেক আপডেট WhatsApp-এ পেতে এখানে ক্লিক করুন!