কিভাবে বুঝবেন আপনার স্মার্টফোন আসল না নকল? ঠকে যাওয়ার আগে অবশ্যই দেখেনিন

easily find out if your smartphone is original or fake

দিন বদলের সাথে সাথে একের পর এক স্মার্টফোন লঞ্চ হয়েই চলেছে। এবং তার সাথে পাল্লা দিয়ে বেড়ে চলেছে স্মার্টফোনের চাহিদাও। এই চাহিদা মেটাতে গিয়ে এবং তার সাথে সাশ্রয়ী দামের স্মার্টফোন কিনতে গিয়ে অনেকে পুরানো স্মার্টফোন কিনতে চান। 

শুধুমাত্র পুরানো স্মার্টফোন কিনতে গিয়েই নয়, নতুন স্মার্টফোন কিনতে গিয়েও অনেকেই সেই স্মার্টফোনটি আসল কিনা সেটা যাচাই করে না নিয়ে ঠকে যান। আজকের আর্টিকেলে আপনাকে জানাবো কিভাবে আপনি যাচাই করে নেবেন আপনার স্মার্টফোনটা আসল না নকল। 

কিভাবে জানতে পারবেন আপনার স্মার্টফোন আসল না নকল? 

আপনার স্মার্টফোনটি সেটি পুরানোই হোক বা নতুন, ব্যবহার করতে শুরু করার আগেই এই বিষয়গুলো যাচাই করে নেওয়া খুবই প্রয়োজন। চলুন দেখে নেওয়া যাক সেগুলো।

1। প্রথমত স্মার্টফোনটির দেখতে কেমন সেটা ভালোভাবে খতিয়ে দেখে নিন। অফিশিয়াল ওয়েবসাইটে যান এবং সেখানে গিয়ে স্মার্টফোনটি অরিজিনাল ছবি দেখুন। এবং তার সাথে আপনার স্মার্টফোনটিকে মিলিয়ে দেখুন। যদি অন্যরকম মনে হয় পরের পদ্ধতিতে অবশ্যই যাচাই করে দেখুন। 

2। দ্বিতীয় যে পদ্ধতির ব্যাপারে বলবো সেটাও খুবই গুরুত্বপূর্ণ। তা হল স্মার্টফোনের স্পেসিফিকেশন্স সঠিকভাবে যাচাই করে নেওয়া। স্মার্টফোনের ক্যামেরা কেমন রয়েছে, তার সাথে প্রসেসর ঠিক রয়েছে কিনা। এই সমস্ত কিছু যাচাই করে নিন। যাচাই করে নেওয়ার সময় অফিশিয়াল স্পিসিফিকেশনস এর সাথে মিলিয়ে দেখে নিন।

স্মার্টফোন কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে গেলেই সেই ফোনটির অফিশিয়াল স্পেসিফিকেশনস পেয়ে যাবেন। সেখান থেকেই স্মার্টফোনের কতগুলো ক্যামেরা রয়েছে, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর কোন দিকে রয়েছে, হেডফোন জ্যাক রয়েছে কিনা এগুলো দেখে নিয়ে আপনার স্মার্টফোনটির সাথে মিলিয়ে নিতে ভুলবেন না। যদি কোন রকম আলাদা কিছু মনে হয় তৎক্ষণাৎ যার থেকে আপনি ফোন কিনছেন তার দৃষ্টিগোচর করুন।

3। এরপরে অত্যাধিক গুরুত্বপূর্ণ ব্যাপার হল IMEI সঠিক রয়েছে কিনা সেটা যাচাই করে নেওয়া। প্রত্যেক স্মার্টফোনেরই ইউনিক IMEI নাম্বার থাকে। যার ফুল ফর্ম ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি। আপনি যদি ডুয়াল সিমের স্মার্টফোন ব্যবহার করেন তাহলে দুটো IMEI পেয়ে যাবেন। 

জেনেনিন : Google Play Store থেকে বাদ গেল এই তিনটি ক্ষতিকারক অ্যাপ্লিকেশন, এক্ষুনি রিমুভ করে দিন আপনার স্মার্টফোন থেকে, চুরি করে নিচ্ছে আপনার ছবি ও টাকা

এই গুলোকে ভালো করে যাচাই করে নিন। IMEI নাম্বার জানার জন্য আপনার স্মার্টফোনের গিয়ে শুধুমাত্র ডায়াল করুন *#06#। তাহলেই আপনার স্মার্ট ফোনের IMEI নাম্বার দেখিয়ে দেবে। প্রয়োজন পড়লে গুগল এ গিয়ে IMEI ডেটাবেস সার্চ করুন এবং আপনার IMEI নাম্বার দিয়ে যাচাই করে নিন। 

4। আপনার স্মার্টফোনের IMEI নাম্বার টিকে নোট করে রাখুন। আপনার স্মার্টফোনের প্যাকেজের মধ্যে যে IMEI নাম্বার দেওয়া হয়েছে, তার সাথে ভালো করে মিলিয়ে নিন। এই দুটো একই হওয়া উচিত। 

অবশ্যই নতুন স্মার্টফোনের সাথে সাথে পুরনো স্মার্টফোন নেওয়ার সময় এই পদ্ধতি গুলো মেনে চলুন। আর যাচাই করে নিন আপনার স্মার্টফোনটি অরিজিনাল কিনা। অরিজিনাল মনে হলে তবেই স্মার্টফোনটিকে গ্রহণ করুন।

এরকমই গুরুত্বপূর্ণ টেক আপডেট মিস না করতে চাইলে আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন। প্রতিদিনের বাছাই করা গুরুত্বপূর্ণ টেক আপডেট WhatsApp-এ পেতে এখানে ক্লিক করুন।