WhatsApp মাল্টি ডিভাইস সাপোর্ট ও ভিউ ওয়ান্স সম্পর্কে পাওয়া গেল গুরুত্বপূর্ণ খবর, কেমন হবে এই ফিচার গুলি?

latest update about upcoming whatsapp multi device support and view once feature

জুন মাসের 3 তারিখে মার্ক জুকারবাগ এবং হোয়াটসঅ্যাপের হেড WABetaInfo কে জানিয়েছিল হোয়াটসঅ্যাপের মধ্যে তিনটি ইন্টারেস্টিং ফিচার আসতে চলেছে খুব শীঘ্রই। ফিচারগুলোর মধ্যে দুটি ছিল- বহু প্রতীক্ষিত মাল্টি-ডিভাইস সাপোর্ট (Multi Device Support) এবং তার সাথে ভিউ ওয়ান্স (View Once)।

এবার এই দুটি আপকামিং ফিচার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানা গেল। WABetaInfo-র থেকে পাওয়া তথ্য অনুযায়ী ইতিমধ্যে View Once ফিচারটিকে নিয়ে যাবতীয় কাজ প্রায় শেষের দিকেই। এই ফিচার ব্যবহার করে কোন ফটো বা ভিডিও পাঠালে, যাকে আপনি পাঠাচ্ছেন তিনি মাত্র একবার সেই ফটো ভিডিও টাকে দেখতে পারবেন। তারপর সেই ফটো ভিডিওটি দেখা যাবে না। 

খুব সুন্দর এই ফিচারটি। কিন্তু এই ফিচারের কাজ এখানেই শেষ নয়। আপনি যাকে কিছু ফটো বা ভিডিও পাঠিয়েছেন, তিনি সেই ফটো বা ভিডিওটা খুলেছেন কিনা সেটাও আপনি ভেরিফাই করে নিতে পারবেন। নিঃসন্দেহে খুব ইউনিক এই ফিচারটি হতে চলেছে। WhatsApp এর অ্যান্ড্রয়েড এবং ওয়েব/ডেস্কটপ ভার্সনের জন্য এই ফিচারটি আসতে চলেছে খুব শীঘ্রই। 

দ্বিতীয় যে ফিচারটি নিয়ে আমাদের আগ্রহ ছিল বেশি তা হল মাল্টি ডিভাইস সাপোর্ট (Multi Device Support)। WABetaInfo-র সাথে কনভারসেশনের সময়ে মার্ক জুকারবার্গ জানিয়েছিলেন Multi-Device সাপোর্ট সিস্টেম আনতে গিয়ে তাদের বেশ কিছু টেকনিক্যাল সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। কিন্তু তারা সেই সমস্ত সমস্যা থেকে সফলভাবে বেরিয়ে এসেছেন। 

জানেন কি : Mi Watch Revolve Active লঞ্চ হয়ে গেল ভারতে, জেনে নিন এর স্পেসিফিকেশন্স, প্রাইস, অফার ও সেল ডেট

আর সমস্ত কিছুর শেষে এখন WABetaInfo খুঁজে বের করেছে যে Multi-Device সাপোর্ট মানে এই নয় যে বেশ কয়েকটি স্মার্টফোনে একই হোয়াটসঅ্যাপ একাউন্ট কে একসাথে ব্যবহার করা যাবে। তার পরিবর্তে একটি স্মার্টফোনে এবং তারই সাথে তিনটি বিভিন্ন ডিভাইসে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ একটি স্মার্টফোন এবং তার সাথে ডেস্কটপ, ল্যাপটপ, অথবা পোর্টালে আপনি এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। 

আর তার সাথে এই চারটি ডিভাইসের মধ্যে যেকোন একটা থেকেই ফোন কল রিসিভ করা যাবে। তবে বর্তমানে Whatsapp Web ব্যবহার করার সময় আমাদের যেমন স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন অন রাখতে হয়, সেই রকম কোনো কিছু অসুবিধার সম্মুখীন হতে হবে না আমাদের এই ফিচারে। 

ইতিমধ্যেই ফিচারকে বেটা টেস্টারদের মধ্যে roll-out করে দেওয়া হয়েছে। তবে এই ফিচারের লিমিটেশনস উল্লেখ করা হয়েছে। যাদের কাছে হোয়াটসঅ্যাপের আউট ডেটেড ভার্সন রয়েছে, তাদের কাছে এই ফিচার ব্যবহার করে মেসেজ বা কল করা যাবে না। আর এর জন্য কোনো কোনো ক্ষেত্রে পারফরম্যান্স এবং কোয়ালিটিও নষ্ট হতে পারে।

জানেন কি : কিভাবে নিজের WhatsApp একাউন্ট সুরক্ষিত রাখবেন? জেনেনিন খুঁটিনাটি বিস্তারিত ভাবে আর সিকিউর থাকুন

এই ফিচার সম্পর্কে জানা গেলেও কবে এই ফিচারগুলো কে অফিশিয়ালি লঞ্চ করে দেওয়া হবে সেটা এখনো পর্যন্ত জানা যায়নি। হোয়াটসঅ্যাপও এই বিষয়ে অফিশিয়ালি কোনরকম খবর জানায়নি। তবে আশা করা হচ্ছে খুব বেশি দেরি হবে না এই ফিচারগুলো আমাদের হোয়াটসঅ্যাপের মধ্যে পেতে।