কিভাবে Covid-19 Vaccine Certificate-এ থাকা ভুল সংশোধন করবেন? এল এই অতি প্রয়োজনীয় সুবিধা

easily rectify vaccine certificate mistakes new feature launched in cowin portal
Image : CoWin Portal

বর্তমান পরিস্থিতিতে করোনাভাইরাস থেকে বাঁচার জন্য ভ্যাকসিন নিতে অনুরোধ করা হচ্ছে সকলকেই। ভ্যাকসিন নেওয়ার পর অফিশিয়াল ডকুমেন্ট হিসেবে CoWin পোর্টাল থেকে ডাউনলোড করে নিতে পারছি আমাদের ভ্যাকসিন সার্টিফিকেট (Vaccine Certificate)। যেটা পরবর্তীকালে বিভিন্ন জায়গায় ট্রাভেলিং এর ক্ষেত্রে। বা অন্যান্য নানান কাজে ভ্যাকসিনেশনের প্রমাণস্বরূপ ব্যবহার করতে পাচ্ছি আমরা।

কিন্তু এই ভ্যাকসিন সার্টিফিকেটে অনেকেই তাদের নামের বানান ভুল করে ফেলেছেন। বা পাওয়া যাচ্ছে কোনো গুরুত্বপূর্ণ জায়গায় সামান্য তথ্যের ভুল। যার ফলে পরবর্তীকালে তাদের সমস্যায় পড়তে হচ্ছে। অতিসম্প্রতি এই রেকটিফিকেশনের সুযোগও চলে এল আমাদের Covid-19 সার্টিফিকেট এর মধ্যেও। 

সংশোধনের আগে কয়েকটি বিষয় অবশ্যই খেয়াল রাখুন

আপনি খুব সহজেই ভুলের সংশোধন করে ফেলতে পারবেন। শুধুমাত্র নামের ক্ষেত্রেই নয়। জন্ম বছর, জেন্ডার অথবা ফটো আইডি নাম্বার- সমস্তকিছুই আপনি ঠিক করে নিতে পারবেন।

তবে একটা জিনিস অবশ্যই মনে রাখুন আপনার তথ্য আপনি এডিট করতে পারবেন মাত্র একবার। এরপর যদি আপনি আবার ভুল করে ফেলেন। তাহলে আপনি সেই তথ্য ঠিক করতে পারবেন না। আর তারই সাথে আপনার নাম, ডেট অফ বার্থ, জেন্ডার, আধার কার্ড নাম্বার অথবা প্যান কার্ড নাম্বার বা পাসপোর্ট নাম্বারের মধ্যে যেকোনো দুটি জিনিস কেই আপনি এডিট করতে পারবেন।

তাই ভালো করে খুঁজে দেখুন আপনার ভ্যাক্সিন সার্টিফিকেটে কি কি ভুল রয়েছে। তারপর সেই ভুল গুলোকে মার্ক করুন। পরবর্তীকালে সেইগুলোকে সংশোধন করে নিন। না হলে আপনি আর দ্বিতীয় সুযোগ পাবেন না।

কিভাবে ভ্যাকসিন সার্টিফিকেটের ভুল সংশোধন করবেন? 

এই কাজ করার জন্য প্রথমেই cowin.gov.in ওয়েবসাইটে চলে যান। ওয়েবসাইটে গিয়ে সাইন ইন (Sign In) বা রেজিস্টার (Register) করে নিন নিজেকে।

তারপরে যে নাম্বারটা দিয়ে আপনি ভ্যাকসিন নিয়েছিলেন সেই নাম্বারটা টাইপ করুনGet OTP অপশনে ক্লিক করুন। আপনার সেই মোবাইল নাম্বারে একটি OTP আসবে।

জেনেনিন : চীনের সাথে এখনও সংযোগ রয়েছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার! উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য, ব্যান করা হবে আবার?

সেই OTP টা সঠিক ভাবে সেখানে লিখে দিন। এবং তারপর Verify and Proceed অপশনে ক্লিক করুন। 

তারপরে আপনি খেয়াল করে দেখুন Raise an Issue অপশন পাবেন। উপরের দিকে এই অপশন থাকবে। সে অপশনে ক্লিক করুন।

তারপর কার সার্টিফিকেটের সমস্যা হয়েছে তাকে বেছে নিন। তারপর Correction in Certificate অপশনে ক্লিক করে দিন। এর মধ্যে আপনি কোন কোন তথ্যগুলোকে এডিট করতে চান সেগুলো বেছে নিন। 

তবে এর মধ্যে আরও একটা সমস্যা রয়েছে। আপনার নাম, ডেট অফ বার্থ, জেন্ডার, আধার কার্ড নাম্বার অথবা প্যান কার্ড নাম্বার বা পাসপোর্ট নাম্বারের মধ্যে যেকোনো দুটি জিনিস কেই আপনি এডিট করতে পারবেন।

সমস্ত ইনফরমেশন সঠিকভাবে দিয়ে দেওয়ার পর Continue অপশনে ট্যাপ করুন। তারপর Submit অপশনে ট্যাপ করে দিন। 

এইভাবে আপনি Covid19 ভ্যাক্সিন সার্টিফিকেটে থাকা ভুল গুলিকে সংশোধন (Vaccine Certificate Error Rectification) করে নিতে পারবেন। অবশ্যই এই পদ্ধতি অবলম্বন করুন। আপনার সঠিক সার্টিফিকেট প্রিন্ট করে রাখুন।