করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিন নিয়েই সকলে এই মারাত্মক ভুলটি করছেন, নির্দেশ জারি করল ভারত সরকার

stop doing this after taking covid 19 vaccine

করোনাভাইরাস এর বিরুদ্ধে লড়াইয়ে জোরকদমে শুরু হয়ে গেছে ভ্যাক্সিনেশন প্রক্রিয়া। এমনকি 18 বছর বয়স হলেই আপনি নিতে পারবেন ভ্যাক্সিন। তাই সবাই এখন ভ্যাকসিন এর স্লট বুক করতে এবং ভ্যাকসিন নিতেই সদা ব্যস্ত হয়ে রয়েছেন। আর এই পরিস্থিতিতে ভ্যাকসিন নেওয়ার পর এক মারাত্মক ভুল করে ফেলছেন প্রায় সকলেই।

ভ্যাকসিন নেওয়ার পর কি সাংঘাতিক ভুল করছেন সকলে?

আপনি যদি প্রথম ভ্যাকসিন নেন। তাহলে ভারত সরকারের তরফ থেকে আপনাকে ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেওয়া হয়। পরবর্তীকালে আপনি সেকেন্ড  ভ্যাক্সিন নিলেও তার সাথে আপনি আপনার সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারেন। সকলে ভুলটা করছেন ভ্যাক্সিন নেওয়ার পরই। 

ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করে প্রায় সকলেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। ভ্যাকসিন নেওয়ার আনন্দ শেয়ার করছেন সকলের সাথে এইভাবে। কিন্তু নিজেদের অজান্তেই মারাত্মক ভুল করে ফেলছেন তারা। এই ভ্যাক্সিনেশন সার্টিফিকেটের মধ্যেই আপনার নাম থেকে শুরু করে আপনার নানান সেনসেটিভ পার্সোনাল ইনফরমেশন থাকছে। থাকছে আপনার বয়স, জেন্ডার সহ নানান তথ্যও।

আপনি কোন ভ্যাকসিন নিয়েছেন, কোন ডেটে ভ্যাকসিন নিয়েছেন ইত্যাদি সমস্ত ডিটেইলস সেখানে দেওয়া থাকছে। আর সেই সমস্ত ডিটেলস সোশ্যাল মিডিয়ায় খোলাখুলি পোস্ট করে দেওয়াতে বাড়ছে ঠকে যাওয়ার আশঙ্কা। সেই সমস্ত তথ্য সংগ্রহ করে নিয়ে খুব সহজেই লোকজনকে ঠকিয়ে নেওয়া হচ্ছে নানান ভাবে। এমন ব্যাপার কিছু ঘটে গেছে ইতিমধ্যেই। 

তাই দয়া করে ভ্যাকসিন নেওয়ার পর আপনি যে সার্টিফিকেটটি ডাউনলোড করছেন সেটা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করবেন না। এই বিষয়ে বিস্তারিত জানিয়ে ভারত সরকারের তরফ থেকে একটি অ্যাডভাইজারি পোস্ট করা হয়ে গেছে। মিনিস্ট্রি অফ হোম আফেয়ারস এ বিষয়ে সচেতন করেছেন সকলকে। তারাও জানিয়েছেন কোভিড নাইনটিন ভ্যাক্সিনেশন সার্টিফিকেট এর মধ্যে আপনার নাম এবং যাবতীয় পার্সোনাল ইনফরমেশন থাকে।

তাই সোশ্যাল মিডিয়া বা অন্যান্য এই ধরনের প্লাটফর্মে এটি শেয়ার করবেন না। এর অপব্যবহার হতে পারে এবং ফ্রডস্টাররা আপনাকে ঠকিয়ে নিতে পারে। এমনই সতর্কবার্তা দিয়েছেন তারা।

জেনে নিন : ব্যান হয়ে যেতে পারে Battlegrounds Mobile India , এক MLA-র চিঠিতে হতে পারে স্বপ্ন ভঙ্গ

নিঃসন্দেহে ব্যাপারটা সঠিক। তাই দয়া করে এই ভুলটি করবেন না। সোশ্যাল মিডিয়ায় সব সময় সচেতন থাকুন। আর বিশেষ করে আপনার ভ্যাক্সিনেশন সার্টিফিকেট কখনোই অনলাইনে পোস্ট করবেন না। আর সেই সার্টিফিকেট ডাউনলোড করার জন্যও ভারত সরকারের CoWin পোর্টাল, Aarogya Setu, Digilocker এর মত ভারত সরকারেত স্বীকৃত প্লাটফর্মই ব্যবহার করুন।