Online Shopping করেন? এইভাবে ঠকে যাওয়া থেকে বাঁচুন, কষ্টার্জিত টাকা রক্ষা করুন

Online Security ShresthoTech

এখনকার সময়ে অনলাইনে শপিং করার প্রবনতা প্রচণ্ড রকম ভাবে বেড়েছে। আর হবে নাই বা কেন? ঘরে বসেই আপনি পেয়ে যাবেন আপনার প্রোডাক্ট। তার সাথে পাওয়া যায় ডিসকাউন্টও। আর সেই জন্য আমরা অনলাইন শপিং (Online Shopping) কেই বেছে নিই।

কিন্তু অনলাইন শপিং করতে গিয়ে ঠকে যাওয়ার প্রবণতাও প্রচন্ড রকম ভাবে বেড়েছে। তাই বেশ কিছু বিষয় আপনাকে খেয়াল রাখতে হবে অনলাইন শপিং করার সময়। এই বিষয়গুলো আপনাকে ঠকে যাওয়া থেকে বাঁচাবে। অবশ্যই জেনে নিন।  

1। প্রথমত কেনাকাটা করার সময় সঠিক ওয়েবসাইটে গিয়েই কেনাকাটা করুন। এমন ওয়েবসাইটে গিয়ে কেনাকাটা করুন যেগুলি জেনুইন এবং সিকিউর। দেখুন সেই ওয়েবসাইট এর ওয়েব এড্রেস এর আগে ‘https’ রয়েছে কিনা। তেমন অজানা ওয়েবসাইটে নিতান্তই যদি প্রোডাক্ট নিতে চান তাহলেও Cash-on-Delivery সিলেক্ট করার চেষ্টা করুন। 

2। অনলাইন কেনাকাটার সময় পাবলিক প্লেসে ফ্রি ওয়াইফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই ওয়াইফাই থেকে খুব সহজেই আপনার স্মার্টফোন হ্যাক করে নেওয়া যায়। ফলে পরবর্তীকালে আপনার ব্যাংকিং ক্রেডেনশিয়ালসও লিক হয়ে যেতে পারে। তাই সচেতন থাকতে ভুলবেন না এই বিষয়ে। 

3। অনেক সময় একটা ওয়েবসাইটেই আমাদের প্রোডাক্ট পছন্দ হয়ে গেলে সেখান থেকেই আমরা কিনে ফেলি। দয়া করে এমন কাজ করবেন না। বিভিন্ন ওয়েবসাইট ঘুরে দেখুন। এমনও হতে পারে অন্য ওয়েবসাইটে আপনি একই প্রোডাক্ট অনেক কম দামে পেয়ে গেলেন। সেক্ষেত্রে লাভ আপনারই।

4। কেনার আগে প্রোডাক্টের রিভিউ ভালো করে দেখুন। প্রোডাক্টের রিভিউ ভালো ও বেশি মাত্রায় রিভিউ রয়েছে সেই প্রোডাক্টকেই অগ্রাধিকার দিন। 

5। প্রোডাক্টের রিটার্ন পিরিওড ও রিপ্লেসমেন্ট পিরিয়ড আছে কিনা জেনে নিন। রিটার্ন পিরিয়ড হলে আপনি টাকা ফেরত পেয়ে যাবেন। কিন্তু রিপ্লেসমেন্ট পিরিয়ড থাকলে আপনি সেই প্রোডাক্ট এর পরিবর্তে অন্য প্রোডাক্ট ক্লেইম করতে পারবেন। এই দুটো সুবিধা থাকলেও কতদিনের রিটার্ন এবং রিপ্লেসমেন্ট পিরিয়ড রয়েছে সেটাও জেনে নিতে ভুলবেন না। এর ফলে প্রোডাক্টটির মধ্যে কোন সমস্যা হলেও আপনি রিটার্ন বা রিপ্লেসমেন্ট করে নিতে পারবেন। 

6। সব সময় ক্যাশ অন ডেলিভারি সিলেক্ট করুন। যদি সেই অপশন অ্যাভেলেবল থাকে তাহলে তো খুবই ভালো কথা। অন্যথায় অনলাইনে পেমেন্ট করতে গিয়েও যথাযথ সাবধানতা গ্রহণ করুন। সেই ওয়েবসাইট সিকিউর কিনা সেটাও খেয়াল রাখতে ভুলবেন না। 

জেনেনিন : স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তে একাউন্ট রয়েছে? টাকা লোপাট হয়ে যাওয়া থেকে এই ভাবে সচেতন থাকুন, বিজ্ঞপ্তি জারি করল SBI

7। কোন প্রয়োজনে যদি সেই ই-কমার্স প্ল্যাটফর্ম এর কাস্টমার কেয়ারের সাথে কন্টাক্ট করার প্রয়োজন হয় তাহলে তাদের অফিশিয়াল ওয়েবসাইটের কন্টাক্ট সেকশনে গিয়ে বা হেলপ সেকশনে গিয়ে যোগাযোগ করুন তাদের সাথে। দয়া করে গুগলে তাদের কাস্টমার কেয়ার নাম্বার সার্চ করে সেই নাম্বারে কল করবেন না। এখানেও আপনি ঠকে যেতে পারেন। অফিসিয়াল ওয়েবসাইটে বা App এ থাকা নাম্বারকেই বিশ্বাস করুন। 

8। অনলাইনে কোন প্রোডাক্ট আপনাকে ডেলিভারি দেওয়ার সময় সেই প্রোডাক্টের প্যাকেট ঠিক আছে কিনা খেয়াল রাখুন। প্যাকেট ছেঁড়া বা কোনো সমস্যা থাকলে তৎক্ষণাৎ ডেলিভারি বয়ের দৃষ্টি গোচরে নিয়ে আসুন। পর সেই প্রোডাক্ট আনবক্সিং করার সময় ভিডিও করে রাখুন। পরবর্তীকালে সেই প্রোডাক্টটি কোনরকম ডিফেক্ট পাওয়া গেলে এই ভিডিও আপনার অনেক কাজে দেবে। 

এই সমস্ত ব্যাপার গুলি মেনে চললে আপনি নিঃসন্দেহে অনলাইনে শপিং করার সময় সচেতন থাকতে পারবেন। বাঁচবেন ঠকে যাওয়ার হাত থেকেও। দয়া করে শেয়ার করে সকলকে এই বিষয়গুলি জানাতে ভুলবেন না। আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন।