স্বাধীনতা দিবসের দিন আমরা পেতে চলেছি 5G নেটওয়ার্ক, পওয়া যাচ্ছে এমনই আনন্দের খবর

5G Network India ShresthoTech
প্রতীকী ছবি

ভারতের 5G নেটওয়ার্ক কবে আছে এই নিয়ে আমাদের মধ্যে প্রশ্নের শেষ নেই। ইতিমধ্যে ফাইভ-জি নেটওয়ার্ক নিয়ে চলছে বিস্তর কাটা ছেঁড়াও। এমনকি ফাইভ-জি নেটওয়ার্ক নিয়ে সমস্যাও পিছু ছাড়ছে না আমাদের। 

আর এই পরিস্থিতিতে শোনা গেল এক আশার খবর। মনে করা হচ্ছে ভারতের 5G নেটওয়ার্ক এর যাত্রা শুরু হবে আগামী বছরের, অর্থাৎ 2022 সালের স্বাধীনতা দিবসের দিনই।

স্বাধীনতা দিবসের দিন আমরা পেতে চলেছি 5G নেটওয়ার্ক 

ইতিমধ্যে দেশে 5G নেটওয়ার্কের টেস্টিং শুরু করে দিয়েছে ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিও এর মত অগ্রণী টেলিকম অপারেটররা। দুটি কোম্পানিই গুরুত্বপূর্ণ সফলতা পেয়েছে এই টেস্টিংয়ে। শোনা যাচ্ছে ভোডাফোন আইডিয়াও খুব শীঘ্রই তাদের 5G টেস্টিং শুরু করে দেবে।

আর এমতাবস্থায় এই খবর রীতিমতো আনন্দের বার্তা বয়ে নিয়ে আসছে সকলের কাছে। শোনা যাচ্ছে 2022 সালের 15 আগস্ট স্বাধীনতা দিবসের দিনই আমাদের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি দেশের মাটিতে ফাইভ-জি নেটওয়ার্ক লঞ্চ করবেন। বিজনেস লাইনে রিপোর্ট থেকে এমনই এমনই তথ্য পাওয়া যাচ্ছে। 

জানেন কি : মাত্র 4 মিনিটেই হবে ফুল ব্যাটারি চার্জ, 160W-এর ফাস্ট চার্জিং সমেত স্মার্টফোন ইন্ট্রোডিউস করে দিল ইনফিনিক্স, দেখেনিন Infinix Concept Phone 2021

আমরা অলরেডি জানি রিলায়েন্স জিও তাদের দেশীয় প্রযুক্তিতে তৈরি করছে 5G সাপোর্ট সিস্টেম। তাদেরই এই 5G সিস্টেম সারা পৃথিবীর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হতে চলেছে। এমনটাই সদ্য ঘটে যাওয়া AGM-এ ঘোষণা করেছিলেন রিলায়েন্স জিওর কর্ণধার মুকেশ আম্বানি। শুধুমাত্র এখানেই শেষ নয়। শিক্ষার ক্ষেত্রে এবং তার সাথে মেডিকেল জগতেও ফাইভ-জি নেটওয়ার্কের সুবিধা নিয়ে গুরুত্বপূর্ণ অনেক প্রযুক্তির কথা ঘোষণা করেছিলেন মুকেশ আম্বানি। সমস্ত কিছু নিয়ে আমরা রীতিমতো এক্সাইটেড। আর মাত্র এক বছরের অপেক্ষা।