ফ্লাশ সেলকে অনৈতিক বিবেচনা করতে চলেছে ভারত সরকার, বহুদিন ধরেই উঠছিল প্রশ্ন

flash sale might be banned in india

ফ্লাশ সেল নিয়ে আমরা এখন সকলেই পরিচিত। মাত্র কয়েক মিনিটের বা কোন সময়ে কয়েক সেকেন্ডের সেল থাকে এটা। চোখের নিমেষে শেষ হয়ে যায় প্রোডাক্ট। তাই প্রোডাক্ট কিনতে গিয়ে অনেকেই হতাশ হতে হয়। বহুদিন ধরেই এই ফ্লাশ সেল নিয়ে প্রশ্ন উঠছিল। অবশেষে ভারত সরকার এই সেল নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করল। ভারত সরকার এবার এই ফ্ল্যাশ সেল কেই অনৈতিক বলে বিবেচনা করতে চলেছে। 

ফ্লাশ সেলকে অনৈতিক বিবেচনা করতে চলেছে ভারত সরকার

শাওমি, ওয়ান প্লাস, রিয়েলমি ইত্যাদি কোম্পানিগুলো বহুদিন ধরে ফ্ল্যাশ সেল কে হাতিয়ার করে আসছে। আর এর মাধ্যমে নিজেদের প্রডাক্ট কে সেল করে চলেছে বেশ কয়েক বছর ধরেই।

শুরু থেকেই এই ফ্ল্যাশ সেল নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। প্রশ্ন উঠেছিল এই ফ্ল্যাশ সেল এর যৌক্তিকতা নিয়েও। ফ্ল্যাশ সেলে কত প্রডাক্ট মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই শেষ হয়ে যেত। তাই অনেকে এই সেলে কত প্রোডাক্ট বিক্রি হয় সেই নিযয়েও প্রশ্ন তুলতেন। হাইপ তৈরির জন্য এইধরনের সেল, এই দাবি উঠেছে অনেক। 

জানেন কি : কিভাবে Covid-19 Vaccine Certificate-এ থাকা ভুল সংশোধন করবেন? এল এই অতি প্রয়োজনীয় সুবিধা

অতি সম্প্রতি ভারত সরকার ঠিক করেছে তারা তাদের ই-কমার্স রুলস কে পরিবর্তন করবে। আর এই পরিবর্তনের মধ্যেই ফ্লাশ সেলকে অনৈতিক হিসেবে গণ্য করতে চলেছে তারা। এমনকি মনে করা হচ্ছে এই বারণ সত্তেও কোন বিশেষ বিশেষ যদি ফ্লাশ সেল করে, সেক্ষেত্রে শাস্তিমুলক পদক্ষেপ নিতে দ্বিধা করবেনা ভারত সরকার। 

আর এই কাজটি করা হলে অফলাইন কাস্টমারদের রীতিমতো সুবিধা হবে। এতদিন ধরে ফ্লাশ সেলের বন্যায় হাবুডুবু খেতে হত অফলাইন রিটেইলারদের।প্রোডাক্ট বিক্রি প্রায় বন্ধ হয়ে গিয়েছিল বলা যায়। বাজারের একটা বড় অংশ ঝাঁপিয়ে পড়েছিল এই ফ্লাশ সেলে তাদের ভাগ্য নির্ধারণ করতে। তাই মনে করা হচ্ছে এই সিদ্ধান্ত নিলে অফলাইন সেলারদের অনেক উপকার হবে। 

ভারত সরকারের নতুন এই ই-কমার্স নিয়ম গুলিতে ইকমার্সের বিভিন্ন ধরনের খারাপ ব্যবস্থা গুলিকেই পরিবর্তন করার চেষ্টা করা হয়েছে। আর সেই সমস্ত নিয়মগুলোর ওপর ভারত সরকার দেশের জনগণের মতামত চেয়েছেন 15 দিনের জন্য যশোর জুলাই 16 তারিখের মধ্যে