Security বিষয়ে হোয়াটসঅ্যাপের এই কমতিও পূরণ হতে চলেছে, আসছে গুরুত্বপূর্ণ আপডেট

WhatsApp ShresthoTech

হোয়াটসঅ্যাপের মধ্যে চ্যাট থেকে শুরু করে অডিও-ভিডিও। যা কিছুই আপনি শেয়ার করেন না কেন সমস্ত কিছুই থাকে এন্ড টু এন্ড এনক্রিপটেড (End-to-End-Encrypted)। ফলে ইউজারদের এই বিষয়ে হোয়াটসঅ্যাপের সিকিউরিটি নিয়ে সমস্যায় পড়তে হয় না সাধারণত।

কিন্তু একটা দিকে খামতি ছিলই। হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ (Chat Backup) করে রাখার একটা অপশন দিত ইউজারদের। কিন্তু সেই চ্যাট ব্যাকআপ করে রাখলে সেটা এন্ড-টু-এন্ড-এনক্রিপশনের বাইরে চলে যেত। সেটা এনক্রিপ্ট করার কোনরকম মাধ্যম ছিল না এতদিন পর্যন্ত।

আসছে গুরুত্বপূর্ণ আপডেট

এবার মনে করা হচ্ছে খুব শীঘ্রই এই বিষয়ে হোয়াটসঅ্যাপ নতুন এক এনক্রিপশন পদ্ধতি নিয়ে আসছে। যার সাহায্যে এবার আপনি গুগল ড্রাইভে (Google Drive) যে সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ করে রাখবেন সেগুলো থাকবে এন্ড টু এন্ড এনক্রিপটেড। আনঅথযাইজ একসেস থেকে সেগুলোকেউ রক্ষা করা যাবে সহজেই। থাকবে না সেই কন্টেন্টও এক্সপোজ হয়ে যাবার ভয়।

এক জনপ্রিয় ওয়েব পোর্টাল থেকে জানা যাচ্ছে এই কাজ করার জন্য হোয়াটসঅ্যাপ 64 ডিজিট এনক্রিপশন কি (64 Digit Encryption Key) ব্যবহার করবে। যার মধ্যে ব্যবহৃত হবে নিউমেরিক ডিজিট (Numeric Digit) ও a থেকে f পর্যন্ত লোয়ারকেস লেটার। 

জেনেনিন : Infinix তৈরি করেছে 160W চার্জিং এডাপ্টার! হতবাক সকলেই

এই সমস্ত কিছুর ফলে গুগল ড্রাইভে আপনার যে চ্যাট ব্যাকআপ করে রাখবেন তা আনঅথরাইজ একসেস থেকে রক্ষা করা যাবে। আর তার সাথে তারা এও জানাতে ভোলেনি যে এই নতুন ফিচারে আপনার পাসওয়ার্ড অ্যাপেল, ফেসবুক, গুগল অথবা হোয়াটসঅ্যাপ কারোর সাথেই শেয়ার করা হবে না। তাই নিশ্চিন্ত থাকতে পারবেন আপনি। 

কবে লঞ্চ করা হবে এই ফিচার?

মনে করা হচ্ছে এই ফিচার এখনো ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে। ভবিষ্যতের কোনো আপডেটে এই ফিচারটি কে প্রথমে বিটা টেস্টার দের মধ্যে রিলিজ করে দেওয়া হবে। সেখানে সফল হলেই সমস্ত ইউজারদের জন্য এই আপডেট কে রোল আউট করে দেওয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, সদ্য সদ্য হোয়াটসঅ্যাপের মধ্যে অনেক জনপ্রিয় ফিচার আসতে চলেছে। যেগুলো নিয়ে আমাদের অপেক্ষা ছিল বহু দিনের। এই বিষয়ে WABeta Info-র সাথে মার্ক জুকারবার্গ এবং হোয়াটসঅ্যাপের হেডের এক চ্যাটও সামনে এসেছিল। সে বিষয়ে আমরা আগেই জানিয়েছিলাম আপনাদের।

তারপর আবার এই নতুন সিকিউরিটি আপডেট সামনে আসছে। নিশ্চিতভাবেই হোয়াটসঅ্যাপ তাদের হারানো রেপুটেশন ফিরে পেতে কোমড় বেঁধে নেমেছে বোঝাই যাচ্ছে। এবার কবে এই ফিচার সকলের জন্য রোল আউট করে দেওয়া যায় সেটাই লক্ষণীয়।