Bajaj নিয়ে আসছে তিন চাকার Electric Auto, থাকছে এই সব চমক

ইলেকট্রিক ভেহিক্যাল (Electric Vehicle) নিয়ে এখন সারা পৃথিবী জুড়েই আগ্রহের শেষ নেই। ভারতের বাজারেও এই আগ্রহের গ্রাফ ক্রমঊর্ধ্বমুখী। ওলা (Ola) থেকে শুরু করে বিভিন্ন কোম্পানিকে ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) নিয়ে আসতে দেখেছি আমরা। এমনকি Tesla-র মতো বিশ্ব বিখ্যাত কোম্পানিও তাদের ইলেকট্রিক কার (Electric Car) নিয়ে আসতে চলেছে এমনটাই জানা যাচ্ছে। আর এরই মধ্যে বাজাজ অটো (Bajaj Auto)-র পক্ষ থেকে এলো চমকপ্রদক খবর। বাজাজ অটো খুব শীঘ্রই নিয়ে আসতে চলেছে এই বিশ্বের প্রথম তিন চাকার ইলেক্ট্রিক অটো।  

চলুন জেনে নেওয়া যাক এই বিষয়ে বিস্তারিত  

কেমন হতে চলেছে বাজাজের এই ইলেকট্রিক অটো? এখনও পর্যন্ত তিন চাকার অটো আমাদের দেশে বহুলভাবে ব্যবহৃত হয়ে থাকে। এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে সস্তায় এই তিন চাকা অটোর জুড়ি মেলা ভার। তবে যেগুলো সিএনজিতে চলে। তার পরিবর্তে বাজাজ খুব শীঘ্রই ভারতের বাজারে নিয়ে আসতে চলেছে ইলেকট্রিক চালিত অটো। জানা যাচ্ছে 2023 সালের প্রথম কোয়ার্টারের মধ্যেই এই ইলেকট্রিক অটো চলে আসবে দেশের বাজারে। 

এমনকি সূত্র মারফত জানা যাচ্ছে ইতিমধ্যে এই বিষয়ে যাবতীয় প্রস্তুতি এবং পরীক্ষা-নিরীক্ষাও শুরু করে দিয়েছে বাজাজ অটো। দু’বছর আগে লঞ্চ হওয়ার কথা ছিল এই ইলেকট্রিক অটো। কিন্তু কোভিড নাইনটিন প্যানডেমিক এর জন্য সেই স্বপ্ন সফল না হলেও আর বেশি দেরি করবে না বাজার এই অটো লঞ্চ করতে এমনটাই মনে করা হচ্ছে।  

জেনেনিন : লিক হয়ে গেল Jio Phone 5G-এর সম্ভাব্য স্পেসিফিকেশন্স ও দাম, অল্প দামে বড় চমক নিয়ে আসছে Jio

জানা যাচ্ছে অটোর মধ্যে ব্যাটারি চেঞ্জ করে নেওয়ার কোনো রকম ব্যবস্থা প্রাথমিকভাবে থাকবে না। ফলে একটা ব্যাটারির চার্জ শেষ হয়ে গেলে অন্য ফুল চার্জ দেওয়া ব্যাটারি লাগিয়ে ব্যবহার করে নিতে পারবেন না চালকরা। তার পরিবর্তে গাড়িতে লাগানো ব্যাটারিতেই চার্জ দিয়ে নিতে হবে সম্পূর্ণভাবে। যদিও এখনো পর্যন্ত এর সমস্ত ফিচারস সম্পর্কে জানতে পারা যায়নি।

তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যোগাযোগ ব্যবস্থার মাধ্যম হিসেবে যে অটো আমরা অধিকভাবে দৈনন্দিন জীবনে ব্যবহার করি, সেই অটোরই ইলেকট্রিক ভার্সন নিয়ে আসতে চলেছে তারা। আর এটা লঞ্চের পরই খুব শীঘ্রই অন্যান্য ধরনের অটোও তারা নিয়ে আসবে এমনটাই জানা যাচ্ছে। বর্তমান পরিবেশ পরিস্থিতির কথা ভেবে ইলেকট্রিক অটো তৈরি রীতিমতো এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাজাজের মত এক কোম্পানির পক্ষে। আর এই বিষয়ে আপনার কি মতামত অবশ্যই জানাতে ভুলবেন না। 

এই রকমই গুরুত্বপূর্ণ টেক আপডেট মিস না করতে চাইলে আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন। প্রতিদিনের বাছাই করা গুরুত্বপূর্ণ টেক আপডেট WhatsApp-এ পেতে এখানে ক্লিক করুন!