Jio, Airtel আর Vi দিচ্ছে তিন মাসের বিনামূল্যে রিচার্জ এর অফার! সাবধান হয়ে যান এই ভাইরাল মেসেজ থেকে, না হলে বিপদ

অতিসম্প্রতি সোশ্যাল-মিডিয়ায় ভাইরাল হচ্ছে একটি মেসেজ। হয়তো আপনিও এসএমএস-এর মাধ্যমে অথবা হোয়াটসঅ্যাপে বিভিন্ন গ্রুপের মাধ্যমে পেয়ে গেছেন এই মেসেজ। যার মধ্যে লেখা রয়েছে দেশে ভ্যাক্সিনেশনের অভাবনীয় সাফল্যের জন্য জিও (Reliance Jio), এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন আইডিয়া (Vi)-র পক্ষ থেকে তিন মাসের রিচার্জ একদম বিনামূল্যে দেওয়া হচ্ছে সকল কাস্টমারদের। আপনিও যদি এই মেসেজ পেয়ে থাকেন তাহলে সাবধান হয়ে যান।

সাবধান হয়ে যান এই ভাইরাল মেসেজ থেকে

ইন্টারনেটের দৌলতে বর্তমানে নানা ধরনের স্ক্যাম আমরা দেখেছি। তবে ভ্যাকসিন কে নিয়ে এত ধরনের স্ক্যাম ছড়িয়ে পড়ছে তাতে সেগুলো থেকে বাঁচা এখন প্রায় অসম্ভব হয়েই দাঁড়িয়েছে। অতি সম্প্রতি এমনই এক মেসেজ দেখা গেছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে বলা হচ্ছে জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার পক্ষ থেকে তিন মাসের রিচার্জ করে দেওয়া হবে আপনার নাম্বারে একদম বিনামূল্যে। 

আপনার কাছে যদি এই তিনটে কোম্পানির কোন সিম থাকে তাহলে এই অফার নিতে অনুরোধ করা হয়েছে আপনাকে সেই মেসেজে। তারই সাথে একটা লিংক দিয়ে দেওয়া রয়েছে। সেই লিংকে গিয়ে কিছু কাজ করতে বলা হচ্ছে আপনাকে। বলা হচ্ছে এই কাজ গুলি করলেই বিনামূল্যে তিন মাসের রিচার্জ করে দেওয়া হবে আপনাকে। 

অফারটা কি ঠিক?

প্রথমেই জানিয়ে রাখা ভাল এই ধরনের কোনো অফার কোম্পানির পক্ষ থেকে দেওয়া হয়নি। এটা এক ধরনের স্ক্যাম। সকলের দুর্বলতার সুযোগ নিয়ে বা অজ্ঞতার সুযোগ নিয়ে তাদের টাকা, ছবি থেকে শুরু করে আরও গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার ধান্দা করছে স্ক্যামাররা।

জেনেনিন : ক্রিপ্টোকারেন্সি কি? ক্রিপ্টোকারেন্সিতে ইনভেস্ট করে কোটিপতি? জেনেনিন খুঁটিনাটি

কি করে বিপদ হতে পারে এই ধরনের মেসেজ থেকে? 

এই ধরনের মেসেজে আলাদা করে একটি লিঙ্ক থাকে। সেই লিংকে ক্লিক করলে আপনার ফোনে অজানা Remote Access অ্যাপ্লিকেশন ইনস্টল হয়ে যেতে পারে। যার সাহায্যে আপনার স্মার্টফোনের সমস্ত কিছু অ্যাক্সেস করতে পারবে হ্যাকাররা। এছাড়াও সেই লিঙ্কে ক্লিকের মাধ্যমে আপনার স্মার্টফোনটিকে থাকা সমস্ত ছবি বা ভিডিও চলে যেতে পারে হ্যাকারদের হাতে। যেগুলো হাতে পেলে তারা আপনাকে ব্ল্যাকমেইল করে টাকা চাইতে পারে। এমন নিদর্শন আমরা আগেও দেখেছি অনেক।

তার সাথে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত টাকা ফাঁকা হয়ে যাওয়া অসম্ভব কিছু নয়। তাই এই ধরনের কোন মেসেজ যদি আপনার হোয়াটসঅ্যাপে বা মেসেজে বা অন্য কোন সোশ্যাল মিডিয়ায় পেয়ে থাকেন, তাহলে তৎক্ষণাৎ সচেতন হয়ে যান। সেই লিংকে ক্লিক করার কোন প্রয়োজন নেই। আর তার সাথে কোন কিছু কনফার্ম না হয়ে অন্য কাউকে ফরওয়ার্ড করারও প্রয়োজন নেই। এতে আপনারই বিপদ বাড়বে।

তাই আপনি যদি এখনও পর্যন্ত ভ্যাকসিন না নিয়ে থাকেন ভ্যাকসিন অবশ্যই নিয়ে নিন। তবে এই ধরনের প্ররোচনায় পা দেবেন না একদমই। অবশ্যই আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন খবরটি। তাদেরকেও সচেতন করে দিন। 

এইরকমই গুরুত্বপূর্ণ টেক আপডেট মিস না করতে চাইলে আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন। প্রতিদিনের বাছাই করা গুরুত্বপূর্ণ টেক আপডেট WhatsApp-এ পেতে এখানে ক্লিক করুন!