PUBG ও FreeFire-এর লড়াই, এবার Garena, Apple, Google-এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করল Krafton

বর্তমান জেনারেশনের কাছে পাবজি (PUBG) আর ফ্রী ফায়ার (FreeFire) অন্যতম জনপ্রিয় নাম। এই দুই ব্যাটেল রয়েল গেম জনপ্রিয়তায় শীর্ষ স্থান দখল করে রয়েছে সকলের মনের মধ্যেই। তবে এই দুই কোম্পানির মধ্যে সমস্যার শেষ থাকে না। এবার সেই সমস্যায় চূড়ান্ত মাত্রায় নিয়ে গেল পাবজির ডেভলপার ক্রাফটন (Krafton)। যাবতীয় বিতর্ক ছাড়িয়ে তারা এবার ফ্রী ফায়ার নির্মাতা Garena এবং তার সাথে অ্যাপেল, গুগল এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করল। শুধুমাত্র ফ্রী ফায়ার এর বিরুদ্ধেই এই আইনি পদক্ষেপ নেয়নি Krafton। তার সাথে অ্যাপেল এবং গুগল-এর বিরুদ্ধেও এই পদক্ষেপ নিয়েছে তারা। 

ফ্রী ফায়ার এর বিরুদ্ধে এবার আইনি পদক্ষেপ নিল Krafton 

ঘটনার সূত্রপাত ঘটে যখন পাবজি গেম এর নির্মাতা Krafton আইনি পদক্ষেপ নেয় ফ্রী ফায়ার এবং ফ্রী ফায়ার ম্যাক্স এই দুটি গেমের ডেভেলপার Garena-র বিরুদ্ধে। সেই আইনি পদক্ষেপে দাবি করা হয়েছে যে Garena তাদের জনপ্রিয় ব্যাটেল রয়েল গেম PUBG কে সম্পূর্ণভাবে নকল করেছে তাদের ফ্রি ফায়ার (FreeFire) ও ফ্রি ফায়ার ম্যাক্স (FreeFire Max) গেমের মধ্যে। 

শুধুমাত্র তাই নয় একই সাথে দোষারোপ করা হয়েছে অ্যাপেল এবং গুগল কেও।  যাদের মাধ্যমে যথাক্রমে অ্যাপস্টোর এবং গুগল প্লে স্টোর এর সাহায্যে Garena ফ্রী ফায়ার এবং ফ্রী ফায়ার ম্যাক্স এই দুটো গেমকে সকলের মধ্যে ছড়িয়ে দিচ্ছে। এই নোটিসে জানানো হয়েছে তাদের আইডিয়া ব্যবহার করে Garena কোটি কোটি ইউএস ডলার ইনকাম করে চলেছে। আর এই টাকা তারা ইনকাম করছে তাদের দুটো জনপ্রিয় ব্যাটেল রয়েল গেম, ফ্রী ফায়ার এবং ফ্রী ফায়ার ম্যাক্স এর মধ্যে দিয়ে। 

জেনেনিন : মাত্র 4,999 টাকায় লঞ্চ হয়ে গেল OnePlus Buds Z2, দেখেনিন স্পেসিফিকেশন্স, দাম, কালার ভেরিয়েন্ট এবং সেল ডেট বিস্তারিত ভাবে

জানা যাচ্ছে গত বছরের ডিসেম্বরের 21 তারিখে ফ্রী ফায়ার এবং ফ্রী ফায়ার ম্যাক্স গেম এর নির্মাতা Garena কে অনুরোধ করেছিল তারা। সেখানে বলা হয়েছিল তাদের আইডিয়া ব্যবহার না করতে। আর একই সাথে অ্যাপেল ও গুগলকে অনুরোধ করা হয়েছিল Garena-র অ্যাপ্লিকেশনের ডিসট্রিবিউশন বন্ধ করতে।  

তবে সকলেই সেই কাজটি করতে অস্বীকার করেছেন। আর তার পরই এই আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় Krafton-এর পক্ষ থেকে। যদিও এর ফল কি হবে সে সম্পর্কে এখনই কিছু বলা সম্ভব হচ্ছে না। এমনকি সেই আইনি নোটিসে এমনটাও জানানো হয়েছে যে 2017 সালে সিঙ্গাপুরে Garena একটি গেম বিক্রি করেছিল। যেটা পাবজি : ব্যাটেলগ্রাউন্ড থেকে সম্পূর্ণভাবে কপি করা। বলা হয়েছে তাদের সাথে কোনরকম লাইসেন্স সম্পর্কিত এগ্রিমেন্ট না করেই এমন কাজটি করেছিল গারিনা।

যদিও Garena-র পক্ষ থেকে জানানো হয়েছে Krafton-এর এই ধরনের ক্লেইম সমস্তটায় ভিত্তিহীন। তবে সত্যিই এটা ভিত্তিহীন কিনা বা এর পরবর্তী পদক্ষেপ কি নেওয়া হবে Garena বা Krafton-এর পক্ষ থেকে তার বিষয়ে নজর থাকবে আমাদের। এই বিষয়ে আপনার কি মতামত, অবশ্যই জানাতে ভুলবেন না। 

এইরকমই গুরুত্বপূর্ণ টেক আপডেট মিস না করতে চাইলে আমাদের সঙ্গে থাকুন, শ্রেষ্ঠ থাকুন। প্রতিদিনের বাছাই করা গুরুত্বপূর্ণ টেক আপডেট WhatsApp-এ পেতে এখানে ক্লিক করুন!