YouTube Live Streamer-দের জন্য চলে এল তিনটি গুরুত্বপুর্ন ফিচার্স, পাওয়া যাবে অনেক সুবিধা

YouTube Live Stream ShresthoTech

ইউটিউব লাইভ স্ট্রিমারদের কাছ থেকে বেশকিছু নতুন ফিচারের দাবি উঠেছিল বহুদিন ধরেই। এই দাবিগুলো কে সমর্থন জানিয়ে বেশ কিছু ইন্টারেস্টিং ফিচার নিয়ে চলে এল এবার ইউটিউব। আপনি যদি লাইভ স্ট্রিমিং করেন ইউটিউবে তাহলে এই ফিচার গুলো জেনে নেওয়া অবশ্যই প্রয়োজন আপনার। 

প্রথমে যে ফিচারটি ইন্ট্রোডিউজ করে দেওয়া হয়েছে তার নাম ক্লিপস(Clips)। এর সাহায্যে ইউটিউবে লাইভ স্ট্রিমিং ভিউয়াররা সেই স্ট্রিম থেকে নির্দিষ্ট একটি শর্ট ক্লিপ কে রেকর্ড করতে পারবেন। পরবর্তীকালে শেয়ার করতে পারবেন সেটা তার প্রিয়জনদের সাথে। অথবা শেয়ার করতে পারবেন অন্য কোনো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মেও। 

ইউটিউব জানাচ্ছে 5 থেকে 60 সেকেন্ডের ক্লিপ তারা রেকর্ড করতে দেবে ইউজারদের। আপনি যদি একজন লাইভ স্ট্রিমার হন এবং আপনার হাজারের উপর সাবস্ক্রাইবার থাকে তাহলে এই সুবিধাটা আপনি উপভোগ করতে পারবেন। এই ফিচারটিকে এনেবেল করে দেবেন তখন আপনার ভিডিওর নিচে ক্লিপ(Clip) আইকন দেখানো হবে। সেখানে ট্যাপ করে ক্লিপ তৈরি করতে পারা যাবে। 

দ্বিতীয় যে ফিচারটি আনা হয়েছে সেটা হচ্ছে Subscribers Only Chat। Live Streaming চলাকালীন কমেন্ট সেকশান কে শুধুমাত্র সাবস্ক্রাইবার অনলি করে দিতে পারবেন। এর ফলে আপনার সাবস্ক্রাইবার এটা ছাড়া আর কেউ কমেন্ট করতে পারবেন না। এমনকি কতদিন ধরে সাবস্ক্রাইব করে থাকলে তবে কমেন্ট করতে পারবেন সেটাও ঠিক করে রাখা যাবে। 

জেনেনিন : iPad এবং Mac কিনলে পেয়ে যাবেন বিনামূল্যে AirPods, নতুন অফার নিয়ে চলে এল Apple

পরের যে ফিচারটি আনা হয়েছে তা হল Polls। এর ফলে লাইভ স্ট্রিম চলাকালীন স্টিমাররা Polls ক্রিয়েট করতে পারবেন খুব সহজে। তার করা করা সেই Polls-এ পার্টিসিপেট করতে পারবেন তার ভিউয়ার্সরা। নিঃসন্দেহে এই ফিচারগুলো ইউটিউবারদের প্রচন্ড রকম সাহায্য করবে। আপনি যদি স্টিমার হন এই ফিচারগুলো কে অবশ্যই ব্যবহার করুন।

প্রসঙ্গত উল্লেখ্য এই তিনটি নতুন ফিচারের মধ্যে Polls এবং Clips ফিচার অনেক আগে থেকেই আরেক বিখ্যাত স্ট্রিমিং প্লাটফর্ম Twitch-এর মধ্যে পেয়েছিলাম আমরা।