Google Meet ব্যবহার করেন? গ্রুপ ভিডিও কলের জন্য 60 মিনিট লিমিটেশন নিয়ে চলে এল গুগল, জেনেনিন বিস্তারিত

Google ShresthoTech

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল এই আপডেট আসতে চলেছে। বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে সেই আপডেট বেশ কয়েকবার পিছিয়ে যাওয়ার পর অবশেষে ফাইনালি চলে এলো এই আপডেটটি। আপনি যদি গুগল মিট ব্যবহার করেন তাহলে এতদিন পর্যন্ত ভিডিও কলিং এর ক্ষেত্রে কোন নির্দিষ্ট সময়সীমা ছিল না। 

আর এবার থেকে ফ্রী গুগল মিট ইউজারদের জন্য 60 মিনিটের গ্রূপ ভিডিও কলিং লিমিটেশন নীচে আসছে গুগল। তাই আপনি যদি একজন Google Meet এর ইউজার হন এবং আনলিমিটেড গ্রুপ ভিডিও কল করতে চান, তাহলে আপনাকে পেইড একাউন্টের দিকে অগ্রসর হতে হবে। 

এই নোটিফিকেশন এবার চারিদিকে ছড়িয়ে দিচ্ছে গুগল। বলা হচ্ছে 3 জন বা তার অধিক পার্টিসিপেন্টসদের নিয়ে আপনি যখন গ্রুপ ভিডিও কল করবেন তখন সেই ভিডিও কলের 55 মিনিট অতিক্রম হলেই আপনাকে নোটিফিকেশন দিয়ে দেওয়া হবে। জানিয়ে দেওয়া হবে যে ভিডিও কল শেষ হতে চলেছে। আপনি চাইলে কন্টিনিউ করতে পারবেন পেইড একাউন্ট করে নেওয়ার মাধ্যমে। 

তবে একটা কথা মনে রাখা ভাল ওয়ান টু ওয়ান ভিডিও কলিং এর ক্ষেত্রে এটি কার্যকারী হবে না। শুধুমাত্র গরুপ ভিডিও কলিং এর জন্যই এই নিয়ম থাকবে। তাই এতদিন ধরে যারা বিনামূল্যে গুগল মিনিটে আনলিমিটেড ভিডিও কলিং এর মজা উপভোগ করছিলেন তাদের জন্য নিঃসন্দেহে এটি একটি খারাপ খবর। 

এটাই প্রথম নয়। এতদিন ধলরে যে সমলস্ত সার্ভিস বিনামূল্যে প্রদান করতো গুগল সেগুলির অনেকেরই মধ্যে এখন নতুন কিছু নিয়ম নিয়ে আসা হচ্ছে। এমনটা আমরা আগেও দেখেছি Google Photos এর ক্ষেত্রেও। ভিডিও কলিং এর জন্য আপনি কোন ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন? গুগলের এই নতুন নিয়ম আপনার কেমন লাগলো?