সাবধান! এখুনি ডিলিট করে দিন এই আটটি ক্ষতিকারক অ্যাপ্লিকেশন আপনার স্মার্টফোন থেকে, নাহলে বিপদ

Apps ShresthoTech
প্রতীকী ছবি

গুগল প্লে স্টোর (Google Play Store)-এ এর আগেও আমরা বিভিন্ন ধরনের ক্ষতিকারক অ্যাপ্লিকেশনের উপস্থিতি দেখেছি। যে অ্যাপ্লিকেশন গুলো এক ধরনের কাজ করার নাম করে আমাদের ফোনে ম্যালিশিয়াস ম্যালওয়্যার বা এডওয়্যার ঢুকিয়ে দেয়। যার ফলে সমস্যায় পড়তে হয় আমাদের। যদিও খবর পাওয়া মাত্রই গুগোল সে গুলোকে তড়িঘড়ি রিমুভ করে দেয়। 

এখুনি ডিলিট করেদিন এই অ্যাপ্লিকেশন গুলি

অতি সম্প্রতি এমনই কিছু ক্ষতিকারক অ্যাপ্লিকেশনের খোঁজ এনে দিলো সিকিউরিটি ফার্ম Trend Micro। তারা জানাচ্ছেন যে আটটি ক্ষতিকারক অ্যাপ্লিকেশনের খোঁজ পেয়েছেন তারা গুগল প্লে স্টোরে। যেগুলো বিটকয়েন মাইনিং (Bitcoin Mining) এর নাম করে বা বিটকয়েন মাইনিং এর সুবিধা প্রদান করার উদ্দেশ্যে ক্ষতি করে দিচ্ছে ইউজারদের।

একথা নিঃসন্দেহে বলা যায় বিটকয়েন (Bitcoin) সম্পর্কে আমাদের এখন আগ্রহ উর্ধমুখী এবং এই আগ্রহের সাথে আমাদের অজ্ঞতার সুযোগ নিয়েই এই কাজটা করতে চাইছে হ্যাকাররা। মানুষকে ভুল পথে চালিত করতে এরই মধ্যে কিছু কিছু অ্যাপ্লিকেশন আবার মান্থলি প্রিমিয়ামেরও ব্যবস্থা করেছিল। তবে কাজের কাজ কিছুই করছিল না। 

জেনেনিন : দুর্দান্ত স্পেসিফিকেশন্স এর সাথে লঞ্চ হতে চলেছে Xiaomi Mi Band 6, জেনে নিন বিস্তারিত

তাই আপনার ফোনে যদি নিচে উল্লেখ করা আটটি এপ্লিকেশনের একটিও ইন্সটল করা থাকে তাহলে সেগুলো কি এখুনি আনইন্সটল করে দিন। ক্ষতিকারক অ্যাপ্লিকেশন গুলি হল- Bitcoin Miner–Cloud Mining, Crypto Holic–Bitcoin Cloud Mining, Bitcoin 2021, Ethereum (ETH) – Pool Mining Cloud, BitFunds – Crypto Cloud Mining, Bitcoin (BTC) – Pool Mining Cloud Wallet, Daily Bitcoin Rewards – Cloud Based Mining System, MineBit Pro – Crypto Cloud Mining & BTC Miner। 

যদিও আনন্দের খবর হল এই ক্ষতিকারক Apps এর খোঁজ পাওয়া মাত্রই এপ্লিকেশন গুলোকে রিমুভ করে দিয়েছে গুগল প্লে স্টোর থেকে। তবুও আপনার স্মার্টফোনে আগে থেকেই ইন্সটল করা থাকলে সাবধান হয়ে যান। আপনার স্মার্টফোনে অ্যাপ্লিকেশন ইন্সটল করার আগে বেশ কিছু সাবধানতা মেনে চলতে হয়। এগুলি অবশ্যই জেনেনিন। আর এই ধরণের বিপদ থেকে দূরে থাকুন।